পেঁয়াজের দামের লাগাম টানতে বিক্রি বাড়াচ্ছে টিসিবি

0

পেঁয়াজের বাড়তি চাহিদা সামলাতে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) প্রতিটি ট্রাকে আরো ১০০ কেজি করে পেঁয়াজের বিক্রি বাড়াচ্ছে।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) ঢাকা ও চট্টগ্রামে পাঁচটি করে ট্রাক বাড়ানো হচ্ছে। এর আগে গত রোববার দুপুর থেকে টিসিবির ১০টি ট্রাক নগরের ১০টি স্থানে পেঁয়াজ বিক্রি শুরু করে। এসব ট্রাকে কেজিতে ৩০ টাকায় পেঁয়াজ বিক্রয় হচ্ছে।

টিসিবির এসব ট্রাকে পেঁয়াজের পাশাপাশি চিনি, মশুর ডাল ও তেল বিক্রি হচ্ছে। প্রতি কেজি চিনি ও মশুর ৫০ টাকা এবং তেল প্রতি লিটারের দাম ৮০ টাকা। একজন সর্বোচ্চ দুই কেজি পেঁয়াজ নিতে পারবেন।

এদিকে দেশের বাজারে পেঁয়াজের দামে অস্থিরতা কমেনি। বর্তমানে দেশের সবচেয়ে বড় ভোগ্যপণ্যের পাইকারি বাজার খাতুনগঞ্জে ভারতীয় পেঁয়াজ বিক্রি হচ্ছে মানভেদে কেজিতে ৫৫ থেকে ৬৫ টাকা যা আগে ছিল সর্বোচ্চ ৬০ টাকা। দেশি পেঁয়াজের দাম গিয়ে ঠেকেছে ৭৫ টাকায়। মিয়ানমার, মিশর, তুরস্কসহ অন্যান্য দেশ থেকে পেঁয়াজ আমদানি বিলম্ব হলে সপ্তাহখানেক পর আকাশছোঁয়া হয়ে যাবে বলে জানিয়েছেন আড়তদাররা।

খাতুনগঞ্জের আড়তদার আজগর আলী জয়নিউজকে বলেন, বৃহস্পতিবার দুপুর পর্যন্ত পেঁয়াজ গতকাল বুধবারের দরেই বিক্রি হচ্ছে। তবে বিভিন্ন দেশ থেকে আমদানি করা পেঁয়াজ বাজারে আসলে দাম কমে যাবে।

প্রসঙ্গত, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়ায় হু হু করে বাড়তে শুরু করে পেঁয়াজের দাম। পেঁয়াজের দামের উর্ধগতি থামাতে ইতোমধ্যে সরকার বিভিন্ন দেশ থেকে পেঁয়াজ আমদানি করছ্। এক সপ্তাহের মধ্যে পেঁয়াজের এ প্রথম চালান বন্দরে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।
জয়নিউজ/হিমেল/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...