জরুরি মেডিকেল ভিসা দিচ্ছে ভারত

0

করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায় মার্চে সব দেশের নাগরিকদের ভিসা স্থগিত ঘোষণা করে ভারত। সম্প্রতি বাংলাদেশিদের জন্য ভারতের জরুরি মেডিকেল ভিসা দেওয়া হচ্ছে। তবে সেক্ষেত্রে কিছু নিয়মকানুন মেনে চলতে হচ্ছে।

ভারতীয় দূতাবাস চট্টগ্রাম সূত্রে জানা গেছে, ক্যান্সার, লিভারজনিত রোগসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত রোগীদেরকে জরুরি মেডিকেল ভিসা দেওয়া হচ্ছে। তাই যেকোনো রোগী তার এটেনডেন্টসহ মেডিকেল ভিসা পেতে পারেন।

যেভাবে আবেদন করবেন:
রোগীকে ভারতের যে হাসপাতালে চিকিৎসা করাবেন সেই হাসপাতালের আমন্ত্রণপত্র ও ডাক্তারের অ্যাপয়েনমেন্ট, পাসপোর্টসহ ভিসার জন্য ইমেইলে ([email protected],[email protected], [email protected]) আবেদন করতে হবে। আবেদনের পর দূতাবাস সেটি যাচাই বাছাই করে ভিসার জন্য একটি ফরম দিবেন। ফরমটি পূরণ করে আবার সব কাগজপত্র স্ক্যান করে মেইল করতে হবে।

কাজগপত্র পুনরায় যাচাই বাছাই করে আবেদনকারীর সাক্ষাত শেষে ১ ঘণ্টার মধ্যেই দেওয়া হচ্ছে মেডিক্যাল ভিসা।

দূতাবাসের একাধিক কর্মকর্তা জয়নিউজকে বলেন, ভারতের কাছে বাংলাদেশ সবার আগে। প্রতিবছর অসংখ্য বাংলাদেশি ভারতের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নেয়। করোনাকালে ভিসা বন্ধ থাকায় অনেকের ওষুধ শেষ হয়ে গেছে বা পুনরায় ডাক্তারকে দেখাতে পারছে না। তাই জরুরি ভিত্তিতে মেডিকেল ভিসা দেওয়া হচ্ছে।

ভিসা পেতে কোনো দালাল বা ভুয়া কাগজপত্র না দেওয়ার জন্য নির্দেশনাও দেন কর্মকর্তারা।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...