এপাড়ে পেঁয়াজের কষ্ট, ওপাড়ে নষ্ট

0

বাংলাদেশে পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে নানা পদক্ষেপ নিয়েছে সরকার। এরপরও লাগাম টানা যাচ্ছে না এর দামের। এপাড়ে পেঁয়াজ নিয়ে জনগণের কষ্ট বাড়লেও ওপাড়ে নষ্ট হচ্ছে পেঁয়াজ!

ভারতের বাণিজ্য মন্ত্রণালয়ের নিষেধাজ্ঞা প্রত্যাহার না হওয়ায় টানা ১১ দিন ধরে বেনাপোল বন্দর দিয়ে বন্ধ রয়েছে পেঁয়াজ আমদানি। ফলে বেনাপোল বন্দরে ভারত থেকে দেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে বেশকিছু পেঁয়াজবোঝাই ট্রাক। এসব ট্রাকের পেঁয়াজ ইতোমধ্যেই পচতে শুরু করেছে। দ্রুত এসব ট্রাক দেশে প্রবেশ করতে না পারলে বাংলাদেশি ব্যবসায়ীরা নতুন করে ক্ষতির মুখে পড়বেন। যার প্রভাব পড়তে পারে দেশের পেঁয়াজের বাজারে।

বৃহস্পতিবারও (২৪ সেপ্টেম্বর) দেশের পাইকারি বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৬০ থেকে ৬৫ টাকা। খুচরা বাজারে যার দাম ঠেকেছে ৭০ থেকে ৮০ টাকা। দাম বৃদ্ধির জন্য ভারত থেকে আমদানিকৃত পেঁয়াজ পচে যাওয়াকে দায়ী করছেন ব্যবসায়ীরা।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত ১০ দিনে ভারত থেকে আমদানি হয়েছে ২ হাজার ৫৪৪ ট্রাক বিভিন্ন ধরনের পণ্য। তবে এসব পণ্যের মধ্যে কোনো পেঁয়াজের ট্রাক ছিল না। একই সময়ে ভারতে ১ হাজার ২৭ ট্রাক বাংলাদেশি পণ্য রফতানি হয়েছে। এসব রফতানি পণ্যের মধ্যে ৬৭ ট্রাক পদ্মার ইলিশ ছিল।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...