পূজার ছুটি নিয়ে রাষ্ট্র বৈষম্য করছে, অভিযোগ হিন্দু নেতাদের

0

 

শারদীয়া দুর্গাপূজায় ৩ দিনের সরকারি ছুটির দাবিতে সংবাদ সম্মেলন করেছে বিভিন্ন হিন্দু সংগঠনের নেতারা। এসময় এ দাবিতে ৮ অক্টোবর গণভবন অভিমুখী লংমাচ সফল করার জন্য সকল সনাতনীদের আহ্বান জানানো হয়।

বৃহস্পতিবার (১ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম প্রেসক্লাবে এ সংবাদ সম্মেলন তারা এ দাবি জানান।

লিখিত বক্তব্যে রিপম দাশ শেখর বলেন, সংবিধানে সকল ধর্মের সমান অধিকারের কথা থাকলেও রাষ্ট্র হিন্দু সমাজের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করছে। সনাতনীদের সর্ববৃহৎ উৎসব দুর্গাপূজা পাঁচদিনব্যাপী অনুষ্ঠিত হয়। এই উৎসবে পরিবার পরিজন নিয়ে অংশগ্রহণের জন্য সবাই উৎগ্রীব হয়ে থাকে সারাবছর। দূরদুরান্ত থেকে পরিবারের টানে ফিরে আসে নীড়ে। ৬ষ্ঠী থেকে দশমী পর্যন্ত এ ৫ দিন প্রত্যেকটি হিন্দু পরিবারে থাকে উৎসবের আমেজ। ধর্মীয় অনুষ্ঠানের পাশাপাশি পারিবারিক মিলনমেলায় পরিণত হয় প্রতিটি ঘর, প্রতিটি বাড়ি, প্রতিটি মহল্লা, প্রতিটি গ্রাম।  কিন্তু দুঃখের বিষয় পাঁচদিন ব্যাপী এ উৎসবের জন্য সরকারি ছুটি রয়েছে মাত্র ১ দিন। তাও আবার দশমির দিন। যা চরম বৈষম্য।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে হিন্দু নেতারা বলেন, ৮ অক্টোবর ৩ দিনের ছুটির দাবিতে গণভবন অভিমুখী লঙমার্চ কর্মসূচি অব্যাহত থাকবে। ৮ অক্টোবর বিকাল ৩টায় গণজমায়েত হবে চট্টগ্রাম প্রেসক্লাব চত্বরে। সেখান থেকে এক দফা এক দাবিতে গণভবন অভিমুখী লংমার্চ শুরু হবে। লংমার্চ চলাকালে সীতাকুন্ড, মিরসরাই, ফেনি, কুমিল্লা, নারায়ণগঞ্জ, যাত্রাবাড়ি, ঢাকা জাতীয় প্রেসক্লাবের সামনে দাবির সমর্থনে সমাবেশ অনুষ্ঠিত হবে। সেখানে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ অংশগ্রহণ করবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দৃষ্টি আকর্ষণ করে হিন্দু নেতারা বলেন, ২১ অক্টোবর থেকে ফাইনাল পেশাগত এমবিবিএস পরীক্ষা নেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে তা অবিলম্বে স্থগিত করতে হবে। তা যদি করা না হয় শীঘ্রই কঠোর আন্দোলনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে সেই ঘোষনা থেকে সরে আসতে বাধ্য করা হবে।

এসময় সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন, রমনা কালি মন্দিরের উপদেষ্টা মিশন শর্মা, শারদাঞ্জলি ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি অজিত শীল, সনাতন সংগঠনের প্রতিষ্ঠাতা অশোক চক্রবর্তী, বিশ্ব সনাতন ঐক্যের সমন্বয়ক বিপ্লব পার্থ, জাগো হিন্দু পরিষদের চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক টিটু শীল, হিন্দু মহাজোটের রাজেশ চক্রবর্তী,শারদাঞ্জলি ফোরামের লিংকন তালুকদার, জাগো হিন্দু পরিষদের লিটু সূত্রধর, সচেতন ছাত্র সমাজের লিফচন দেবনাথ লিপু, বিশ্ব সনাতন ঐক্যের অভিরাজ দেবনাথ প্রমুখ।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...