চীনের সমালোচনায় সরব মেরকেল

0

মানবাধিকার ইস্যুতে চীনের সমালোচনা করেছেন জার্মানির চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। সম্প্রতি জার্মান সংসদে অধিবেশনে হংকংসহ ‘অন্যসব ভয়ঙ্কর এবং ভয়াবহ ঘটনায়’তিনি এ মন্তব্য করেন।

সামনেই ইউরোপীয় ইউনিয়নের দু’দিনব্যাপী বিশেষ সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে, যেখানে চীন নিয়েও আলোচনা করবেন ইউরোপের দেশগুলোর নেতারা।

এর আগে জাতিসংঘের সাধারণ অধিবেশনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং অঙ্গীকার করেছেন, ২০৬০ সালের মধ্যে কার্বন নিরপেক্ষতা অর্জন এবং ২০৩০ সালের মধ্যে কার্বন ডাই অক্সাইড নিঃসরণ সীমিত করবে চীন।

এ বিষয়েও সমালোচনা করেছেন মেরকেল। তিনি বলেন, ‘চীনের সামনে উন্নয়নের যেসব চ্যালেঞ্জ রয়েছে, সেদিকে তাকালে তাদের লক্ষ্য বেশ উচ্চাকাঙ্ক্ষী মনে হচ্ছে। আমাদের অঙ্গীকার যেন আমরা পূরণ করতে পারি, এজন্য তাদের উচিত ইউরোপকে অনুপ্রেরণা দেওয়ার মতো কিছু করা। জলবায়ুর প্রসঙ্গটি বিতর্কের নয়, আমাদের চীনের সঙ্গে কাজ করতে হবে কেননা তারা বিশ্বের সর্বাধিক কার্বন নিঃসরণকারী দেশ।

মেরকেল স্পষ্ট করে বলেন, চীনের সঙ্গে কাজ করার সময় সুস্পষ্টভাবে ভিন্নমত প্রকাশ করবে জার্মানি।

তিনি বলেন, ‘অবশ্যই, চীনের সঙ্গে সংলাপের অর্থ এটাও যে, আমরা খুব স্পষ্টভাবে আমাদের ভিন্নমত প্রকাশ করবো। কেননা, আমাদের সামাজিক ব্যবস্থা একেবারেই আলাদা— চীন যেভাবে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সেদিকে তাকালেই এটি বোঝা যায়। ’

মেরকেল আরও বলেন, ‘আমরা বলেছি, হংকংয়ের বিষয়টি নিয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন। সেখানে এক দেশ, দুই ব্যবস্থা নীতি ক্রমেই ক্ষুণ্ন হচ্ছে। চীন তাদের সংখ্যালঘু সম্প্রদায়ের সঙ্গে যে ভয়ঙ্কর এবং ভয়াবহ ব্যবহার করে, তা নিয়ে যেভাবে কথা বলে যাচ্ছি, ঠিক সেভাবে আমরা এ বিষয়েও কথা বলা অব্যাহত রাখবো। ’

সূত্র: এএনআই

আরও পড়ুন
লোড হচ্ছে...