চিকিৎসায় নোবেল পেলেন আমেরিকান ও ব্রিটিশ ৩ বিজ্ঞানী

চিকিৎসায় বিশেষ অবদানের জন্য এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। তাদের মধ্যে দু’জন আমেরিকান এবং একজন ব্রিটিশ। হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য তাদের এ বছর চিকিৎসায় নোবেল পুরস্কার দেওয়া হয়েছে।

- Advertisement -

সোমবার (৫ অক্টোবর) বাংলাদেশ সময় বিকেলে সুইডেনের রাজধানী স্টকহোমে এক অনুষ্ঠানে নোবেল কমিটি ২০২০ সালে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পুরস্কারজয়ীদের নাম ঘোষণা করে। তারা হলেন— হার্ভে জে. অল্টার, মাইকেল হাউটন এবং চার্লস এম. রাইস।

- Advertisement -google news follower

নোবেল কমিটি তাদের ঘোষণায় বলেছে, এই তিন বিজ্ঞানী হেপাটাইটিস সি ভাইরাসের গুরুত্বপূর্ণ কিছু বিষয় তুলে এনেছেন। তারা রক্ত ​​পরীক্ষার মাধ্যমেই এই ভাইরাস শনাক্ত এবং নতুন ওষুধ আবিষ্কার করেছেন, যা লাখ লাখ মানুষের জীবন বাঁচিয়েছে।

চলতি বছর নোবেল পুরস্কারজয়ীদের গত বছরের তুলনায় ১০ লাখ ক্রোন বা প্রায় এক লাখ ১০ হাজার ডলার বেশি দেওয়া হবে বলে সম্প্রতি ঘোষণা দিয়েছেন নোবেল ফাউন্ডেশনের প্রধান লারস হেইকেনস্টে।

- Advertisement -islamibank

প্রসঙ্গত, পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসা শাস্ত্র, সাহিত্য এবং শান্তি এই পাঁচ বিষয়ের ওপর ১৯০১ সাল থেকে নোবেল পুরস্কার দেওয়া শুরু হয়। পরবর্তীতে ১৯৬৯ সাল থেকে অর্থনীতিতে নোবেল দেওয়া চালু হয়।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM