তথ্যমন্ত্রীর হাতে আজাদ তালুকদারের ‘রিপোর্টারের ডায়েরি’

0

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের হাতে নিজের লেখা ‘রিপোর্টারের ডায়েরি’ বই তুলে দিয়েছেন জ্যেষ্ঠ সাংবাদিক আজাদ তালুকদার। শনিবার (১০ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউজে সাক্ষাতকালে তথ্যমন্ত্রীর হাতে সদ্য প্রকাশিত বইটি তুলে দেওয়া হয়।

এ সময় আজাদ তালুকদার বলেন, দীর্ঘসময় দেশ-বিদেশে চ্যালেঞ্জিং সাংবাদিকতা করে বহু ঝাল, মিষ্টিময় অভিজ্ঞতা সঞ্চয় করেছি। পাশাপাশি কাছ থেকে দেখেছি বহু নামকরা সাংবাদিক, নামকরা প্রতিষ্ঠানের নতজানু, বোঝাপড়ার সাংবাদিকতা। কখনো স্বাধীন সাংবাদিকতা করতে পেরেছি, কখনো কর্তৃপক্ষের বেঁধে দেওয়া সীমানা প্রাচীরে আটকে গেছি। সেসব অব্যক্ত কথাগুলোই সন্নিবেশিত হয়েছে ‘রিপোর্টারের ডায়েরি’তে।

কিছুটা সময় বইটি পড়ে দেখার পাশাপাশি লেখককে ‘সম্মানি’ তুলে দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। এ সময় তিনি বলেন, দেশ-বিদেশে সাংবাদিকতার অভিজ্ঞতা তুলে ধরে ‘রিপোর্টারের ডায়েরি’ বইটি লিখেছেন আজাদ তালুকদার। তার নিজের জীবনে, সাংবাদিকতা জীবনের নানা ঘাত-প্রতিঘাতের অনেক ঘটনা বইটিতে উঠে এসেছে।

তথ্যমন্ত্রী বলেন, রিপোর্টারের ডায়েরি’র লেখাগুলো সুপাঠ্য, ভাষা প্রাঞ্জল এবং মার্জিত। কিছু কঠিন বিষয় তুলে ধরার ক্ষেত্রে তিনি দারুণ রস দিয়েছেন। বইটির কয়েকটি লেখায় করপোরেট মিডিয়ার সাংবাদিকতার চিত্র চমৎকারভাবে লেখক তুলে ধরেছেন।

‘জিয়াউর রহমানের বিরুদ্ধে ক্যুর সঙ্গে জড়িত ৯৬ জনকে ফাঁসিতে ঝুলানো জল্লাদ এরশাদকে সাংবাদিক আজাদ তালুকদারের খুঁজে পাওয়া ও এ নিয়ে আলোচিত রিপোর্ট করার নেপথ্য গল্প উঠে এসেছে ‘রিপোর্টারের ডায়েরি’তে।’

সাহসী ও অনুসন্ধানী সংবাদিকতায় যাদের ইচ্ছে বা আগ্রহ আছে তাদের কাছে বইটি বেশ ভালো লাগবে বলেই আমার মনে হয়, বলেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...