সাকিব: যে জীবন এখন মুক্তবিহঙ্গের

0

অভিশপ্ত একটি বছর শেষে আজ থেকে মুক্তবিহঙ্গের জীবন পেতে যাচ্ছে ক্রিকেটবিশ্বের তারা সাকিব আল হাসান। আজ (২৯ অক্টোবর) থেকে আনুষ্ঠানিকভাবে নিষেধাজ্ঞা মুক্ত হলেন তিনি। মাঠে ফিরতে আর কোনো বাধা নেই বিশ্বসেরা এ অলরাউন্ডারের।

গত বছরের ২৯ অক্টোবর সাকিবকে নিষিদ্ধ করে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। মূল শাস্তি দুই বছরের নিষেধাজ্ঞা থাকলেও এক বছরের নিষেধাজ্ঞা ছিল স্থগিত। ভারতের জুয়াড়ি দীপক আগারওয়ালের কাছ থেকে তিনবার ফিক্সিংয়ের প্রস্তাব পাওয়ার ঘটনা আইসিসির দুর্নীতি দমন বিভাগকে (এসিইউ) না জানানোয় এই শাস্তি দেওয়া হয়েছিল সাকিবকে।

নিষেধাজ্ঞা শুরুর প্রথম কয়েক মাস দেশেই ছিলেন সাকিব। পরে করোনার প্রাদুর্ভাব বেড়ে গেলে যুক্তরাষ্ট্রে চলে যান স্ত্রী-সন্তানের কাছে। গত এপ্রিলে তাঁর দ্বিতীয় সন্তান পৃথিবীর মুখ দেখে।

স্ত্রী-সন্তানের সঙ্গে সাড়ে পাঁচ মাস কাটিয়ে গত ২ সেপ্টেম্বর দেশে ফিরেন সাকিব। এরপর শুরু হয় মাঠে ফেরার প্রস্তুতি। বিকেএসপিতে শৈশবের গুরুদের হাত ধরে চলে তাঁর ফিরে আসার লড়াই। লোকালয় থেকে দূরে নিজেকে গুছিয়ে নেওয়া শুরু করেন বিশ্বসেরা অলরাউন্ডার।

এদিকে করোনা পরিস্থিতিতে শ্রীলঙ্কা সফর বাতিল হয়ে গেলে ফের পরিবারের কাছে ফিরে যান সাকিব। এখনো সেখানেই আছেন তিনি। আসন্ন বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ দিয়ে পুনরায় মাঠে ফিরতে যাচ্ছেন তারকা ক্রিকেটার সাকিব।

নিষেধাজ্ঞার কারণে ৪টি টেস্ট, ৩টি ওয়ানডে এবং ৭টি টি-টোয়েন্টি মিস করেছেন সাকিব। তবে মাঠে এখন ফের মুুুুক্তবিহঙ্গ সাকিব। ব্যাট-বলে সাকিবজাদু দেখার অপেক্ষায় আছে ক্রিকেটপ্রেমী বাঙালি।

জয়নিউজ/হিমেল

আরও পড়ুন
লোড হচ্ছে...