চট্টগ্রামে করোনা: আসছে শীতে পরিস্থিতি অবনতির শঙ্কা

0

শীত আসার আগেই চট্টগ্রামে হঠাৎ করেই বাড়ছে করোনা রোগী। প্রতিদিন ল্যাবগুলোতে নমুনার পরীক্ষার অনুপাতে আক্রান্ত হারও বেড়েছে গত দুই সপ্তাহে। এনিয়ে শীতের মৌসুমে করোনা আরো ছড়িয়ে পারতে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইতোমধ্যে জনপ্রশান মন্ত্রণালয় একটি নির্দেশনাও জারি করেছে। নির্দেশনায় বলা হয়, মাঠ প্রশাসনসহ সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, কর্তৃপক্ষ থেকে আসন্ন শীত মৌসুমে কোভিড-১৯ পরিস্থিতি মোকাবিলায় এখনই পর্যালোচনা করার পরামর্শ দেওয়া হচ্ছে।

আশঙ্কা প্রকাশ করে বলা হয়, যদি আসন্ন শীতে এই পরিস্থিতির কোনও অবনতি হয় তাহলে তা মোকাবিলার জন্য পূর্ব পরিকল্পনা থাকা আবশ্যক। তাই স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও বিভাগকে নিজ নিজ পরিকল্পনা গ্রহণপূর্বক সমন্বিত করে আগাম প্রস্তুতি নেওয়ার নির্দেশনা প্রদান করা যেতে পারে।

চট্টগ্রাম সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি জয়নিউজকে বলেন, শীতে করোনা সংক্রমণের হার বাড়ার আশঙ্কা রয়েছে। তবে কি হারে বাড়বে তা এখনো বলা যাচ্ছে না। পরিস্থিতি মোকাবেলায় কিছু আগাম প্রস্তুতি নেওয়া হচ্ছে। আশাকরি সবার প্রচেষ্টায় আমরা করোনা প্রতিরোধ করতে পারবো।

এদিকে চট্টগ্রামে গত ২৪ ঘণ্টায়ও ১ হাজার ২৪৮টি নমুনা পরীক্ষায় করোনা আক্রান্ত শনাক্ত হয়েছেন ৮৬ জন। এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২১ হাজার ৬৪০ জন। তবে এদিনে কেউ মৃত্যুবরণ করেননি।

সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবসহ চট্টগ্রামে ৮টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৬১টি নমুনা পরীক্ষায় ৪ জন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি)৬২৪টি নমুনা পরীক্ষায় ৩ জন, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) ল্যাবে ২৫০টি  নমুনা পরীক্ষায় ৪০ জনের এবং চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) ৩৯টি নমুনা পরীক্ষায় ৭ জনের দেহে করোনাভাইরাস পাওয়া গেছে।

এছাড়া বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৫১টি নমুনা পরীক্ষায় ৪ জন, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ৮৫টি নমুনা পরীক্ষা করে ৮ জন এবং চট্টগ্রাম মা ও শিশু হাসপাতাল ল্যাবে ৬১টি নমুনা পরীক্ষা করে ১১ জন করোনা  রোগী পাওয়া গেছে।

এদিন জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল)৮টি নমুনা পরীক্ষায় ৪ জন করোনা পজিটিভ শনাক্ত হয়েছেন।

এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ৬৯টি নমুনা পরীক্ষায় ৫ জনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব মিলেছে।

আক্রান্ত ৮০ জনের মধ্যে ৭১ জন নগরের এবং ১৫ জন উপজেলার।

জয়নিউজ/হিমেল/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...