ফের বাড়ছে স্বর্ণের দাম

0

বিশ্ববাজারে স্বর্ণের দাম ফের বেড়েছে। গত সপ্তাহে বিশ্ববাজারে স্বর্ণের দাম প্রায় ৪ শতাংশ বেড়েছে। এতে প্রতি আউন্স স্বর্ণের দাম এক হাজার ৯৫০ ডলার ছাড়িয়ে গেছে ।

এ অবস্থায় দেশের বাজারেও চলতি সপ্তাহে স্বর্ণের দাম বাড়বে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)

বাজুসের সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা জানান, আমেরিকার নির্বাচন নিয়ে একধরনের উত্তেজনা ও অনিশ্চয়তা বিরাজ করছে। ডলারের দরপতন হয়েছে। এ কারণে হঠাৎ করে স্বর্ণের দামে বড় উত্থান হয়েছে। বর্তমান পরিস্থিতিতে বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়ার এটিই প্রধান কারণ।

তিনি বলেন, বিশ্ববাজারে স্বর্ণের দাম বাড়ার কারণে দেশের বাজারেও প্রতি ভরিতে স্বর্ণের দাম আড়াই হাজার টাকার মতো বাড়ানো হতে পারে। দু-একদিনের মধ্যে দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে স্বর্ণের দামের সঙ্গে বিশ্ববাজারে রুপার দামেও বড় উত্থান হয়েছে। গত এক সপ্তাহে সাড়ে ৮ শতাংশ বেড়ে প্রতি আউন্স রুপার দাম হয়েছে ২৫ দশমিক ৫৩ ডলার।

বিশ্ববাজারে দাম বৃদ্ধিতে গত ১৫ অক্টোবর থেকে দেশের বাজারেও স্বর্ণের দাম বাড়ানো হয়। এ দফায় ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণ ৭৬ হাজার ৩৪১ টাকা, ২১ ক্যারেটের স্বর্ণ ৭৩ হাজার ১৯২ টাকা, ১৮ ক্যারেটের স্বর্ণ ৬৪ হাজার ৪৪৪ টাকা ও সনাতন পদ্ধতির প্রতি ভরি স্বর্ণ ৫৪ হাজার ১২১ টাকা নির্ধারণ করা হয়।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...