টাইটানিকের জ্যাকের জন্মদিন আজ

0

লিওনার্দো ডিক্যাপ্রিও, জন্ম ১৯৭৪ সালের ১১ নভেম্বর ক্যালিফোর্নিয়ার হলিউডে। তবে পুরো বিশ্ব তাঁকে চেনে জ্যাক নামে। কারণ বিশ্বনন্দিত টাইটানিক ছবিতে এটিই যে ছিল তাঁর নাম!

টেলিভিশন বিজ্ঞাপনে কাজের মাধ্যমে ডিক্যাপ্রিওর কর্মজীবন শুরু। নব্বই দশকের শুরুতে টেলিভিশন ধারাবাহিক দিয়ে শুরু অভিনয় জীবন।
টাইটানিক চলচ্চিত্রে জ্যাক ডসন চরিত্রে অভিনয় করে তিনি বিশ্বব্যাপী তারকাখ্যাতি লাভ করেন। ছবিটি ওই সময় এবং পরবর্তী এক দশক সর্বোচ্চ আয়কারী চলচ্চিত্র হিসেবে তালিকায় ছিল।

এরপর ডিক্যাপ্রিওর কয়েকটি চলচ্চিত্র বাণিজ্যিকভাবে ব্যর্থ হয়। তবে সেই জায়গা থেকে ঘুরে দাঁড়াতে তিনি বেশি সময় নেননি। ক্যাচ মি ইফ ইউ ক্যান, গ্যাংস অব নিউইয়র্ক, দ্য অ্যাভিয়েটর, দ্য ডির্পাটেড, শাটার আইল্যান্ড, দ্য উলফ অব ওয়াল স্ট্রিট, দ্য গ্রেট গ্যাটসবি, ইনসেপশন, রেভিন্যান্টের মতো সিনেমায় তিনি আকাশচুম্বী জনপ্রিয়তা অর্জন করেন।

গুণী এই অভিনেতার ক্যরিয়ারে সবচেয়ে সফল বছর ২০১৬। কারণ সেই বছরই যে তিনি পান অস্কার! অথচ এর আগে চারবার অস্কারের জন্য মনোনীত হলেও সেটি অধরাই থেকে গিয়েছিল।

আলেহান্দ্রো গনজালেস ইনারিতুর ‘রেভেন্যান্ট’ ছবিতে অভিনয়ের সুবাদে ৮৮তম অস্কার আসরে সেরা অভিনেতার পুরস্কার লাভ করেন লিওনার্দো ডিক্যাপ্রিও।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...