চকরিয়ায় বাড়ছে ডেঙ্গু রোগী

0

চকরিয়ার বাড়ছে ডেঙ্গু রোগী। প্রতিদিনই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কিংবা বেসরকারি হাসপাতালে ভর্তি হচ্ছে ডেঙ্গু আক্রান্ত রোগী। ইতোমধ্যে ১৫ দিনে ২৪০ জন ডেঙ্গু রোগীকে সনাক্ত করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

কক্সবাজার জেলা সদর হাসপাতালের বিশেষজ্ঞ ডা. কবির আহমদ জয়নিউজকে বলেন, ক্লিনিকে প্রতিদিনই চকরিয়া উপজেলার বিভিন্ন ইউনিয়নের থেকে চিকিৎসার জন্য আসছেন ডেঙ্গু রোগী।

তিনি আরো বলেন, ব্রেকবোন ফিভার বা ডেঙ্গু রোগের লক্ষণগুলোর মধ্যে প্রধান হলো হাড়ের অসহ্য ব্যথাসহ জ্বর। বাড়ে পানির পিপাসা। প্রাথমিক পর্যায়ে রোগ সনাক্ত করে চিকিৎসা নিলে সুস্থ হয়ে ওঠে ডেঙ্গু রোগী। চিকিৎসা নিতে অবহেলা বা দেরি করলে প্রাণহানি ঘটতে পারে।

চকরিয়া হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি রয়েছেন, মাস্টারপাড়ার বাসিন্দা আবু সালাম এছাড়া ফুলতলা এলাকার ওসমান গণি মিন্টু তার দুই মেয়ে ও এক ছেলেকে নিয়ে চট্টগ্রাম মেডিকেল হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। চকরিয়ার সৌদিয়া বইঘরের মালিক জাহাঙ্গীর আলমও ডেঙ্গুর চিকিৎসা নিচ্ছেন।

প্রসঙ্গত, এডিসসহ বিভিন্ন প্রজাতির মশা ডেঙ্গু ভাইরাস বহন করে। এ রোগের প্রতিকারে নির্দিষ্ট কোনো ভ্যাকসিন নেই। সচেতনতা ও বাড়ির আশপাশের পরিবেশ পরিষ্কার-পরিছন্ন রাখার মাধ্যমে এ রোগ প্রতিরোধ করা যেতে পারে।

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...