কাগজে-কলমে ক্রসব্রিড, জাতে দেশি!

0

রাউজানের সমতল ভূমিতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর আর্থ সামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে ৫২টি পরিবারের মাঝে উন্নত জাতের ক্রসব্রিড বকনা বাছুর  বিতরণ কর্মসূচি নেওয়া হয়।

এর অংশ হিসেবে প্রাথমিক পর্যায়ে ৩টি বিতরণের তারিখ নির্ধারণ ছিল গতকাল রোববার। নির্ধারিত তারিখ অনুযায়ী সব আয়োজন ঠিকঠাক ছিল। উপজেলা মাঠ প্রাঙ্গণে বেধে রাখা হয় ৩টি গরুর বাছুর।

এসময় অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হন রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী। তিনি ভিডিও কনফারেন্সে দেখতে পান দেশীয় ছোট আকৃতির তিনটি বাচুর। এসময় তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে তদারক করতে নির্দেশ দেন। পরে তদারকি করে ইউএনও দেখতে পান কাগজে-কলমে লেখা আছে ‘উন্নত জাতের ক্রসব্রিড বকনা বাছুর’। কিন্তু এগুলো আসলে দেশি বকনা। পরে সেগুলো আবার ঠিকাদারকে ফেরত পাঠান ইউএনও।

এব্যাপারে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মিজানুর রহমান বলেন, যে ৩টি বাচুর পাঠানো হয় সবকটিই দেশি গরুর বাছুর। ঠিকাদার প্রতিষ্ঠান এ কাজ করেছে। কাগজে কলমে উন্নত জাতের ক্রসব্রিড বকনা বাছুরের ক্রয় ভ্যাট ছাড়া ৫০ হাজার টাকা হলেও এই বাচুরগুলো সিরাজগঞ্জ থেকে কেনা হয় যার বাজারমূল্য ২৫ থেকে ৩০ হাজার টাকার মধ্যে হবে।’তাই এগুলো ফেরত পাঠানো হয়েছে।

জয়নিউজ/শফিউল/পিডি

 

আরও পড়ুন
লোড হচ্ছে...