অক্সফোর্ডের টিকা ৭০ শতাংশ কার্যকর

অক্সফোর্ড ইউনির্ভাসিটির তৈরি করোনাভাইরাসের টিকা ৭০ শতাংশ কার্যকর। সোমবার (২৩ নভেম্বর) সবশেষ পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে বিষয়টি জানিয়েছে যৌথভাবে ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকা।

- Advertisement -

বিষয়টি একইসঙ্গে সাফল‌্য এবং হতাশার বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কারণ ফাইজার ও মডার্নার টিকা ৯৫ শতাংশ পর্যন্ত নিরাপদ বলে দাবি করা হয়েছে।

- Advertisement -google news follower

যদিও অন‌্যদের তুলনায় অক্সফোর্ডের টিকার দাম কম পড়বে এবং এটি সংরক্ষণ করা সহজ হবে বলে দাবি করা হয়েছে। এর ফলে বিশ্বের বিভিন্ন প্রান্তে সহজে পৌঁছানো যাবে টিকাটি।

আর অক্সফোর্ডের টিকা নিয়ন্ত্রক সংস্থাগুলোর অনুমোদন পেলে মহামারি করোনা থেকে বিশ্ববাসীর জীবন বাঁচাতে দ্রুতই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। গত প্রায় ১০ মাস ধরে অক্সফোর্ডের গবেষকরা এ টিকার উন্নয়নে কাজ করে যাচ্ছেন।

- Advertisement -islamibank

এর আগে গত বুধবার ফাইজার জানিয়েছে, তৃতীয় ধাপের ট্রায়ালের চূড়ান্ত বিশ্লেষণে তাদের করোনার টিকা ৯৫ শতাংশ কার্যকর বলে প্রমাণিত হয়েছে। আর তাদের একটি ডোজের দাম পড়বে ২৫ থেকে ৩৭ মার্কিন ডলার, বাংলাদেশি টাকায় ২ হাজার ১০০ থেকে ৩ হাজার ১০০ টাকার মধ‌্যে।

জয়নিউজ/এসআই
KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM