চট্টগ্রামে বাড়ছে আক্রান্ত: কোথায় ঠেকবে শীতের করোনা?

0

শীত বাড়ার সঙ্গে সঙ্গে চট্টগ্রামে বাড়ছে করোনা রোগীর সংখ্যা। শীতের আগমনীর পর গত ৮ নভেম্বর থেকে প্রতিদিন করোনা আক্রান্ত ১০০ জন ছাড়িয়ে যায়। সেই সংখ্যা এখন ঠেকেছে দ্বিগুণে। তবুও অনেকেই মানছেন না স্বাস্থ্যবিধি। রাস্তায় হরহামেশাই দেখা যাচ্ছে মাস্ক ছাড়াই চলাফেরা করছেন লোকজন। আগে নগরে আক্রান্তের সংখ্যা বেশি থাকলেও এখন গ্রামে আনুপাতিক হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। ফলে শীতকালে করোনা ফের ভয়ঙ্কর রূপ নিতে পারে বলে আশঙ্কা রয়েছে।

গত ২৪ ঘণ্টায় চট্টগ্রামে ১ হাজার ৭৮০টি নমুনা পরীক্ষায় আক্রান্ত হয়েছে ২০৬ জন। সবমিলিয়ে আক্রান্তের সংখ্যা ২৪ হাজার ৬০৪ জন। তবে এদিন করোনায় কেউ মৃত্যুবরণ করেনি। নতুন আক্রান্তদের মধ্যে নগরে ১৭৪ জন এবং উপজেলায় ৩২ জন

সিভিল সার্জন কার্যালয় থেকে প্রকাশিত প্রতিবেদনের তথ্য অনুযায়ী, কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাব ও চট্টগ্রামের ৬টি ল্যাবে নমুনা পরীক্ষা হয়।

এরমধ্যে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসে (বিআইটিআইডি) ৯৪০টি নমুনা পরীক্ষায় ২৬ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ৯৮টি নমুনা পরীক্ষা করে ৩৭ জন,  চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) ল্যাবে ৩৫১টি নমুনা পরীক্ষায় ৮৩ জন এবং জেনারেল হাসপাতালের রিজিওনাল টিবি রেফারেল ল্যাবরেটরিতে (আরটিআরএল) ১০টি নমুনা পরীক্ষা করা হলে ৯টি নমুনা পজেটিভ আসে।

এছাড়া বেসরকারি ইম্পেরিয়াল হাসপাতাল ল্যাবে ৯৪টি নমুনা পরীক্ষায় ৪২ জন, শেভরন ক্লিনিক্যাল ল্যাবরেটরিতে ১১৭টি নমুনায় ৮ জন করোনা  রোগী শনাক্ত হয়।

এদিকে কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে চট্টগ্রামের ১৭০টি নমুনা পরীক্ষা করে একজনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...