শখের ঢেঁড়সে লাখ টাকা!

0

শখের বশে সড়কের দুইধারে ঢেঁড়স চাষ করেছেন বোয়ালখালী উপজেলার কড়লডেঙ্গা ইউনিয়ন পরিষদ সদস্য সোলায়মান তালুকদার। প্রায় তিন কিলোমিটার সড়কের দু’ধারে চাষ করা ঢেঁড়স থেকে প্রতি মাসে লক্ষাধিক টাকা আয় হতে পারে বলে আশা করছেন তিনি। তার এ উদ্যোগে এলাকার অনেকেই উদ্বুদ্ধ হয়েছেন ঢেঁড়স চাষে।

কড়লডেঙ্গা চম্পা নারায়ণ সড়কের দুইপাশে শখ করে কমল প্রজাতির হাইব্রিড ঢেঁড়সের বীজ বপন করেছিলেন সোলায়মান তালুকদার। বর্তমানে অধিকাংশ গাছেই ফুল ও ঢেঁড়স আসতে শুরু করেছে।

তিনি জানান, বর্তমানে এক তৃতীয়াংশ গাছে ফলন আসতে শুরু করেছে, এখন দৈনিক ৫৬-৬০ কেজি ঢেঁড়স আহরণ করা যাচ্ছে। বাজারে প্রতি কেজি ঢেঁড়স ৪০ টাকা দরে বিক্রি করা হচ্ছে।

সবক’টি গাছে ফলন আসলে প্রতিদিন দেড়শ থেকে দুইশ কেজি ঢেঁড়স পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করে ইউপি সদস্য জানান, এ ঢেঁড়স প্রায় ৪-৫ মাস আহরণ করা যাবে।

বোয়ালখালীর মৌলভী বাজারে সোলায়মান তালুকদারের সিনজেনটা বীজ ও সারের বিক্রয়কেন্দ্র রয়েছে। তিনি কড়লডেঙ্গা পাহাড়ের ৭০ একর জায়গাজুড়ে গড়েছেন সেগুন, লিচু, আম ও লেবু বাগান।

কড়লডেঙ্গা ইউপি চেয়ারম্যান হামিদুল হক মান্নান বলেন, সোলায়মান তালুকদার একজন পরিশ্রমী মানুষ। তার এ উদ্যোগে সম্পৃক্ত হয়েছেন অন্যান্য ইউপি সদস্যরাও। এ ধরনের কর্মকাণ্ডে ইউনিয়ন পরিষদের সর্বাত্মক সহযোগিতা থাকবে।

 

জয়নিউজ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...