সিআইইউতে ‘স্টুডেন্টস প্যানেল’ সফটওয়ার চালু

0

শিক্ষার্থীদের দুর্ভোগ আর অসুবিধার কথা বিবেচনা করে চিটাগং ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটিতে (সিআইইউতে) চালু হল অত্যাধুনিক ‘স্টুডেন্টস প্যানেল’ সফটওয়ার।  যার মাধ্যমে এখন শিক্ষার্থীরা ঘরে বসেই পেয়ে যাবেন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ প্রয়োজনীয় নানা তথ্য।

বুধবার (৩ অক্টোবর) বিকেলে নগরীর জামালখানস্থ সিআইইউ ক্যাম্পাসের কনফারেন্স রুমে এই সফটওয়ারের উদ্বোধন করেন ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তৌহিদ সামাদ। এসময় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ সিনিয়র শিক্ষক ও ঊর্ধ্বতন কর্মকর্তারা সেখানে উপস্থিত ছিলেন।

ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান তৌহিদ সামাদ এ ধরনের উদ্যোগের প্রশংসা করে অনুষ্ঠানে বলেন, এমন কার্যক্রম সত্যিই শিক্ষার্থীদের পড়াশোনায় মনোনিবেশ করতে অনেক বেশি সহযোগিতা করবে। অন্যদিকে অভিভাবকরা হবেন নিশ্চিন্ত।

তিনি আরও বলেন, সিআইইউ সবসময় প্রযুক্তিসমৃদ্ধ শিক্ষায় ছাত্র-ছাত্রীদের একধাপ এগিয়ে নিতে চায়। স্টুডেন্টস প্যানেল সফটওয়ারের মতো এমন একটি উদ্যোগ তাদেরকে যুগোপযোগী শিক্ষায় আলোকিত হওয়ার অনুপ্রেরণা জোগাবে।

সিআইইউর উপাচার্য প্রফেসর ড. মাহফুজুল হক চৌধুরী বিশ্ববিদ্যালয়ের সফটওয়ার টিমকে ধন্যবাদ জানিয়ে বলেন, আমাদের অ্যাকাডেমিক থেকে প্রশাসনিক কার্যক্রম-সবখানেই এখন প্রযুক্তির ছোঁয়া। এই ধরনের সফটওয়ার বিশ্ববিদ্যালয়ের গুণগত কাজের মানকে আরও বৃদ্ধি করবে বলে আমার বিশ্বাস।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিআইইউর প্রক্টর প্রফেসর ড. মীর মোহাম্মদ নুরুল আবসার, পরীক্ষা নিয়ন্ত্রক সরকার কামরুল মামুন, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার আনজুমান বানু লিমা, ফিন্যান্স অ্যান্ড অ্যাকাউন্টস শাখার ভারপ্রাপ্ত পরিচালক সালমা বেগম (এফসিএ), সিআইটিএস শাখার উপ-পরিচালক মোস্তাফিজুর রহমান চৌধুরী, অ্যাডমিন শাখার উপ-পরিচালক কুমার দোয়েল দে, লাইব্রেরিয়ান ড. মো. জিল্লুর রহমান প্রমুখ।

সিআইইউর সফটওয়ার টিমের সদস্যরা জানান, পুরো প্রক্রিয়াটি সম্পন্ন করতে তাদের সময় লেগেছে পুরো ৬ মাস। যেটি নিয়ন্ত্রিত হবে ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সিস্টেম নামের আরেকটি সফটওয়ারের মাধ্যমে। মূলত এটির একটি গুরুত্বপূর্ণ শাখা হিসেবে কাজ করবে ‘স্টুডেন্টস প্যানেল’ সফটওয়ার।

এই দলের সদস্যরা হলেন ম্যানেজার রাকিবুল হাসান রাজু মিয়াজী, সফটওয়ার ডেভেলপার টিএম রায়হান চৌধুরী ও মাহামুদ চৌধুরী।

 

জয়নিউজ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...