সবুজের সাজে সাজবে সড়ক

কোতোয়ালী থেকে নতুনব্রিজ

0

চট্টগ্রাম নগরের নতুনব্রিজ মোড়। কোতোয়ালী মোড় থেকে পাথরছোড়া দূরত্ব। যাকে অফিসিয়ালি ডাকা হয় শাহ আমানত ব্রিজ নামে। এর পূর্ব পাশে বসবে সাতটি যাত্রী ছাউনি, নির্মাণ হবে মিড আইল্যান্ড। সড়কের দুই পাশে বসছে ফুটপাত। সাথে বসছে দুটি ডিজিটাল স্ক্রিন। আরো বসবে ম্যুরাল ও ফোয়ারা। সাথে থাকবে দুইশ’ বর্গফুট আয়তনের একটি পর্যটন স্টল। এসব আয়োজন ঘিরে থাকবে সবুজের সমারোহ। সবুজের সাজে সাজবে সড়ক।

চট্টগ্রাম সিটি করপোরেশনের সৌন্দর্যবর্ধন প্রকল্পের আওতায় এমন আয়োজনে পাল্টে যাচ্ছে নগরের কোতোয়ালী মোড় থেকে শাহ আমানত সেতু সড়ক মোড়। এ প্রকল্পের স্পন্সর আরশিনগর গ্রুপ। বুধবার (৩ অক্টোবর) বিকেলে মেয়র কার্যালয়ে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) ও আরশিনগরের মধ্যে এ সংক্রান্ত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এ চুক্তির আওতায় নগরের কোতোয়ালী মোড় থেকে শাহ আমানত সেতু পর্যন্ত এলাকার সবুজায়ন, মিড আইল্যান্ড ফুটপাত নির্মাণসহ সৌন্দর্যবর্ধন করবে আরশিনগর।

প্রকল্প বাস্তবায়নে ব্যয় ৪ কোটি ৭৩ লাখ টাকা

এসময় সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, স্বস্তিদায়ক ও আনন্দময় নাগরিক জীবনযাপন নিশ্চিত করার জন্য চট্টগ্রাম সিটি করপোরেশন নগরীর কোতোয়ালী মোড় থেকে শাহ আমানত সেতু পর্যন্ত এলাকার সবুজায়ন, মিড আইল্যান্ড ফুটপাত নির্মাণসহ সৌন্দর্যবর্ধনের উদ্যোগ নিয়েছে। এই প্রকল্প বাস্তবায়নে ব্যয় ধরা হয়েছে প্রায় ৪ কোটি ৭৩ লাখ টাকা।

প্রকল্প সংশ্লিষ্টরা জানান, এ প্রকল্পের আওতায় কোতোয়ালী মোড় থেকে শাহ আমানত ব্রিজ পর্যন্ত মিড আইল্যান্ড, উভয় পাশের ফুটপাত, গোলচত্বর, পর্যটন সেবা স্টল, যাত্রী ছাউনী, এটিএম বুথ, কুলিং কর্ণার স্থাপন করা হবে। এছাড়া কোতোয়ালী থানার পাশে, ফিরিঙ্গী বাজার ওয়ার্ড অফিস সংলগ্ন সড়ক এলাকা, ফিরিঙ্গীবাজার ব্রিজ ঘাট সংলগ্ন সড়ক এলাকা, পুরাতন ফিশারীঘাট সম্মুখস্থ সড়ক এলাকার উভয় পাশে, মেরিনার্স রোড মোড়ের দক্ষিণ পূর্ব পাশে, নতুন ব্রিজ মোড় এলাকার পূর্ব পাশে মোট ৭টি যাত্রী ছাউনী, ২টি ডিজিটাল স্ক্রিন, পুরুষ ও মহিলাদের জন্য আধুনিক গণশৌচাগার, পুরো সড়ক এলাকায় আলোকায়ন, কোতোয়ালী মোড়ে শাহ সুন্দর আলী-শাহজালাল মাজার চত্বরের আধুনিকায়ন, নতুন ব্রিজ চত্বরে ম্যুরাল ও ফোয়ারা স্থাপনসহ ২০০ বর্গফুট আয়তনের একটি পর্যাটন স্টল নির্মাণ করা হবে।

জয়নিউজ/জুলফিকার/ধৃতরাষ্ট্র
আরও পড়ুন
লোড হচ্ছে...