ভারতজুড়ে অবরোধের ডাক কৃষকদের

0

বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে ভারতজুড়ে আজ অবরোধের ডাক দেওয়া হয়েছে। সাধারণ মানুষের সমস্যা তৈরি না করেই অবরোধ পালন করা হবে বলে জানিয়েছে ভারতীয় কিসান সংগঠন।

বিজেপি-বিরোধী দলগুলো এরই মধ্যে কৃষকদের সমর্থনে এগিয়ে এসেছে। কিন্তু অবরোধ চলাকালীন কোনো রাজনৈতিক দলকেই মঞ্চে ওঠার অনুমতি দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন কৃষকরা।

প্রায় তিন মাস ধরে বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন চালিয়ে আসছেন কৃষকরা। প্রথমে পাঞ্জাবের মধ্যেই আন্দোলন সীমাবদ্ধ ছিল।

সপ্তাহ দুয়েক আগে তা এসে পৌঁছেছে রাজধানীতে। দিল্লি-পাঞ্জাব এবং দিল্লি-হরিয়ানা সীমানাতেও অবস্থান বিক্ষোভ চালিয়ে যাচ্ছেন হাজার হাজার কৃষক। উত্তরাখণ্ড, উত্তরপ্রদেশ থেকেও দলে দলে কৃষক এসে তাতে যোগ দিয়েছেন।

বিক্ষোভ ঠেকাতে লাঠিচার্জ থেকে শুরু করে জলকামান ব্যবহার করেছে পুলিশ। দিল্লিতে শীতের মধ্যেও সেসব হজম করেছেন কৃষকরা। পুলিশের মোকাবিলা করতে গিয়ে কখনো আন্দোলন হিংসাত্মক আকার ধারণ করেনি। তাই অবরোধ কর্মসূচিকে ঘিরে যাতে কোনো রকম অশান্তি দানা না বাঁধে, সে ব্যাপারে সচেতন তারা।

এদিকে সংখ্যার জোরে সংসদে তর্কবিতর্ক এড়িয়ে বিতর্কিত কৃষি বিল পাস করিয়ে নেয় মোদি সরকার। তারপর গত ২৭ সেপ্টেম্বর রাষ্ট্রপতি স্বাক্ষর করলে তা আইনে পরিণত হয়।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...