করোনা মোকাবেলায় দক্ষিণ এশিয়ায় শীর্ষে বাংলাদেশ

0

মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গ বিভিন্ন সূচকের ওপর ভিত্তি করে গত কয়েকমাস ধরে ‘করোনা সহনশীল’ দেশের একটি আন্তর্জাতিক র‌্যাংকিং প্রকাশ করে। মূলত মহামারি করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণ এবং অর্থনৈতিক আঘাত মোকাবেলায় সক্ষমতাসহ এ তালিকাটি প্রকাশ করা হয়।

সম্প্রতি এই তালিকায় সারা বিশ্বের মধ্যে ২০ নম্বরে উঠে এসেছে বাংলাদেশ। যেখানে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইতালি, সৌদি আরবের মতো দেশগুলোর চেয়েও এগিয়ে রয়েছে বাংলাদেশ। আর সেই তালিকায় বাংলাদেশ ব্যাতীত ধারেকাছেও নেই দক্ষিণ এশিয়ার কোনো দেশ।

গত নভেম্বরে ব্লুমবার্গের ‘কোভিড রেজিলিয়েন্স র‌্যাংকিং’ অনুসারে বাংলাদেশ ছিল ২৪ নম্বরে। এদিকে করোনার সংক্রমণ ও মৃত্যুহার নিয়ন্ত্রণ এবং ভ্যাকসিনপ্রাপ্তির নিশ্চয়তার সূচকে ৮৫ দশমিক ৬ পয়েন্ট নিয়ে র‌্যাংকিংয়ের শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড।

দ্বিতীয় স্থানে থাকা তাইওয়ানের স্কোর ৮২ দশমিক ৪। দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের পরেই ২৯ নম্বরে পাকিস্তান। তাদের স্কোর ৫৪ দশমিক ৮।

আর ৫০ দশমিক ৬ পয়েন্ট নিয়ে ভারত রয়েছে ৩৯ নম্বরে। তবে ভ্যাকসিনপ্রাপ্তির দিক থেকে ভারত-পাকিস্তান দুই দেশই বাংলাদেশের চেয়ে অনেকটাই এগিয়ে রয়েছে।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...