পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ আইন পাশের সুপারিশ

সংসদীয় স্থায়ী কমিটির বৈঠক

0

চলতি সংসদ অধিবেশনে পার্বত্য চট্টগ্রাম ভূমি অধিগ্রহণ আইন পাশ, সরকারি চাকরিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের কোটা সংস্কার করে বহাল রাখার সুপারিশ ও কাপ্তাই হ্রদ ড্রেজিং এর উদ্যোগের জন্য নৌ পরিবহন মন্ত্রণালয়কে প্রস্তাবনা দিয়েছে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (৪ অক্টোবর) রাঙামাটিতে অনুষ্ঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ৩৪তম বৈঠক শেষে কমিটির সভাপতি র আ ম ওবায়দুল মোকতাদির সাংবাদিকদের একথা  জানান।

এর আগে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সম্মেলন কক্ষে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়।  এতে কমিটির সদস্যদের মধ্যে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর ঊশৈসিং এমপি, উষাতন তালুকদার এমপি। দুঘন্টা ব্যাপী বৈঠকে পার্বত্য মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা ছাড়াও তিন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ সদস্যসহ সরকারি উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে রাঙামাটির কর্ণফুলী পেপার মিলকে বাঁচিয়ে রাখতে আরো একটি নতুন পেপার মিল স্থাপনের সুপারিশ করা হয়। তবে কাপ্তাই হ্রদ ড্রেজিং এর উদ্যোগ না নেয়ার ক্ষোভ প্রকাশ করা হয়েছে।

পার্বত্য চুক্তি বাস্তবায়ন প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে র আ ম ওবায়দুল মোকতাদির বলেন, পার্বত্য চুক্তি বাস্তবায়ন একটি চলমান প্রক্রিয়া। এরমধ্যে চুক্তির শতকরা ৭০ ভাগ বাস্তবায়িত হয়েছে।  তবে স্থায়ী কমিটির অপর সদস্য ঊষাতন তালুকদার এমপি বলেন, পার্বত্য চুক্তির মৌলিক ধারাগুলো এখনো বাস্তবায়িত হয়নি।

 

জয়নিউজ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...