ই‌ভিএমে ধানের শীষে ভোট দিলে নৌকায় চলে যায়

0

পৌর নির্বাচনের সকল কেন্দ্রে ইভিএম ব্যবহারে প্রোগ্রামিংয়ে কারসাজি করে পুর্বনির্ধা‌রিত ফলাফলে আওয়ামী লী‌গ প্রার্থীকে নির্বাচিত করা হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। মঙ্গলবার (২৯ ডিসেম্বর) নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলন তিনি এ অভিযোগ করেন।

বিএনপির মহাসচিব বলেন, ডিজিটাল কারচুপির নতুন ষড়যন্ত্রে লিপ্ত হয়েছে সরকার ও তার নির্বাচন ক‌মিশন। পৌর নির্বাচনের সকল কেন্দ্রে ইভিএম ব্যবহারে প্রোগ্রামিংয়ে কারসাজি করে পূর্বনির্ধা‌রিত ফলাফলে আওয়ামী লী‌গ প্রার্থীকে নির্বাচিত করা হয়েছে।

তিনি বলেন, ই‌ভিএম ভোটারবান্ধব কোনো পদ্ধতি নয়। ধানের শীষে ভোট দিলে তা অটোমেটিক নৌকায় চলে যাবে। আবার এমনও আছে যে, ১০ বার ভোট দিলে তার মধ্যে ৮টি ভোটই নৌকায় চলে যায়। যে বাটনই টিপ দেওয়া হোক, ফলাফল কিন্তু আগের নির্ধারিত স্থানেই যাবে। ইভিএম মেশিনটাই এভাবে সেট করা।

ই‌ভিএম ও চলমান নির্বাচন ব্যবস্থার পরিবর্তন দাবি করে মির্জা ফখরুল বলেন, আমরা চাই নিরপেক্ষ একজন নির্বাচন কমিশনার। পাশাপাশি ইভিএম বাতিল করে আগের পদ্ধতিতে ভোটগ্রহণ। তাছাড়া ইভিএম ব্যবহার করা ভোটারদের জন্য সহজ নয়। এটা তারা তেমন বোঝেও না। কারণ এই পদ্ধতি ব্যবহার সম্পর্কে ভোটাররা যথাযথ প্রশিক্ষণ পায়নি।

আওয়ামী লীগ কর্তৃত্ববাদী শাসন ও ক্ষমতা ধরে রাখার জন্য আমলাদের তু‌ষ্ট করছে মন্তব্য করে তিনি বলেন, এ কারণেই রাজনীতিবিদরা পেছনে চলে যায়। আমলাদের ওপর নির্ভরতা সেই আইয়ুব খান আমল থেকে শুরু করে এরশাদের আমল পর্যন্ত হয়ে এসেছে। কিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, বর্তমান সরকারের আমলেও এটা হচ্ছে।

আওয়ামী লীগ নিজেদের জনগণের দল হিসেবে পরিচয় দিলেও তারা এখন জনবিচ্ছিন্ন এবং লুটপাটের দলে পরিণত হয়েছে। যদিও তারা মহান মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে বলে দাবি করে।— যোগ করেন মির্জা ফখরুল।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...