নতুন গ্যান্ট্রি ক্রেনে নামলো কনটেইনার

0

চট্টগ্রাম বন্দরের নিউমুরিং কনটেইনার টার্মিনালে (এনসিটি) নতুন তিনটি ‘কি গ্যান্ট্রি ক্রেন’ দিয়ে কনটেইনার লোড ও আনলোডের কাজ শুরু হয়েছে। বৃহস্পতিবার (৪ অক্টোবর) সকাল থেকে পুরোদমে কাজে নেমে যায় ক্রেনগুলো।

লোড-আনলোডের জন্য চীন থেকে আনা ক্রেনগুলো টার্মিনালের ৩ নম্বর জেটিতে বসানো হয়। এই গ্যান্ট্রি ক্রেন দিয়ে প্রথম নামানো হয়েছে এমভি কোটা হালুস জাহাজের কনটেইনার।

চট্টগ্রাম বন্দরের একজন কর্মকর্তা জয়নিউজকে বিষয়টি নিশ্চিত করে বলেন, এনসিটিতে নতুন গ্যান্ট্রি ক্রেনের মাধ্যমে কনটেইনার নামানোর কার্যক্রম শুরু হয়েছে। গ্যান্ট্রি ক্রেন তিনটি এনসিটির ৩ নম্বর জেটিতে বসানো হয়েছে।

তিনি  আরও জানান, চীন থেকে জিন চেং হাই ইয়ং নামের একটি জাহাজে করে আরো তিনটি নতুন “কি গ্যান্ট্রি ক্রেন” বহির্নোঙরে এসে পৌঁছেছে। ৪ ও ৫ নম্বর জেটিতে এগুলো বসানো হবে। নভেম্বরের মধ্যে  নতুন গ্যান্ট্রি ক্রেনগুলোর মাধ্যমে কনটেইনার নামানোর কার্যক্রম শুরু হবে বলে আশা করা যাচ্ছে।

আগামী এক বছরের মধ্যে আরও ৭টি কিউজিসি যুক্ত হবে বন্দরে। সর্বশেষ বন্দরের সিসিটি ইয়ার্ডের জন্য এ ধরনের চারটি ক্রেন আনা হয়েছিল ২০০৫ সালে। ২০১৭ সালের ১৫ অক্টোবর ছয়টি গ্যান্ট্রি ক্রেন কেনার চুক্তি সই করে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। চট্টগ্রাম বন্দরের নিজস্ব তহবিল থেকে ৩৪৫ কোটি টাকায় চীনের সাংহাই জেনহুয়া হেভি ইন্ডাস্ট্রিজ কোম্পানি লিমিটেড থেকে সাইফ পাওয়ারটেক লিমিটেডের মাধ্যমে এসব ক্রেন আমদানি করা হয়েছে।

 

জয়নিউজ/ফয়সাল/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...