বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন পেল ফাইজারের টিকা

জরুরি ব্যবহারের জন্য ফাইজারের করোনার টিকা বৈধতা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

- Advertisement -

বৃহস্পতিবার (৩১ ডিসেম্বর) তারা এই বৈধতা দেয়। বিশ্বব্যাপী করোনার টিকা প্রাপ্তি ও সরবরাহ সহজ করার লক্ষ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে বলে সংস্থার পক্ষ থেকে জানানো হয়।

- Advertisement -google news follower

ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, গত বছর চীন থেকে করোনা ছড়িয়ে পড়ার পর যুক্তরাষ্ট্র-জার্মানির প্রস্তুতকৃত ফাইজার-বায়োএনটেক টিকা প্রথম তাদের বৈধতা পেল।

ডব্লিউএইচও’র শীর্ষ মুখপাত্র মারিয়াঞ্জেলা সিমাও বলেন, বিশ্বব্যাপী করোনা ভ্যাকসিন পাওয়ার পথে এটি খুবই ইতিবাচক পদক্ষেপ। তবে আমি গুরুত্বের সঙ্গে বলতে চাই, বিশ্বব্যাপী জনগোষ্ঠীর মধ্যে অগ্রাধিকার ভিত্তিতে প্রয়োজনীয় টিকা সরবরাহের জন্য আরো বৃহৎ বৈশ্বিক প্রচেষ্টা প্রয়োজন।

- Advertisement -islamibank

এছাড়া বিশ্বের যেসব দেশে করোনার ভ্যাকসিন প্রয়োজন তাদের জন্য ভ্যাকসিন সংগ্রহে ইউনিসেফ ও পান-আমেরিকান হেলথ অর্গাইনেশনকে সক্ষম করে তোলা হবে বলে ডব্লিউএইচও জানিয়েছে।

এর আগে ৮ ডিসেম্বর যুক্তরাজ্যে প্রথম ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ শুরু হয়। এরপর যুক্তরাষ্ট্র, কানাডা, বাহরাইন, সৌদি আরব, ইউরোপের বিভিন্ন দেশসহ বিশ্বের আরও কয়েকটি দেশ ফাইজার-বায়োএনটেকের টিকার অনুমোদন পায়।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM