ভারতে বায়োটেকের টিকার অনুমোদন

0

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার পর ভারত বায়োটেকের করোনা টিকাকে ছাড়পত্র দিয়েছে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ প্যানেল। তবে ‘নিয়ন্ত্রিত জরুরি প্রয়োগ’-এর জন্য এ ছাড়পত্র দেওয়া হয়েছে। এখন অপেক্ষা চূড়ান্ত ছাড়পত্রের জন‌্য।

চূড়ান্ত ছাড়পত্র দেবে ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোল জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)। ডিসিজিআই’র ছাড়পত্র পেলে তা প্রয়োগ করা হবে।

হায়দরাবাদের টিকা নির্মাতা সংস্থা ভারত বায়োটেকের কোভ্যাক্সিন প্রথম থেকেই আশাপ্রদ ফল করছিল। পরীক্ষামূলক প্রয়োগেও ইতিবাচক ফল মিলেছে। বিশেষজ্ঞ প্যানেলের পক্ষ থেকে তাই ‘নিয়ন্ত্রিত জরুরি ব্যবহার’-এর জন্য এ টিকাকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

শনিবার (২ জানুয়ারি) বিকেলে ডিজিসিআই’র কাছে টিকা সম্পর্কে বিস্তারিত তথ্য জমা দিয়েছে ভারত বায়োটেক।

ভারত বায়োটেকের পক্ষ থেকে ভারতে ২৫ হাজার ৮০০ জনের ওপর ক্লিনিক্যাল ট্রায়াল চালানো হয়েছে। তাদের মধ্যে ২৩ হাজার মানুষকে টিকা দেওয়া হয়েছে। ক্লিনিক্যাল ট্রায়ালে এটি নিরাপদ বলে প্রমাণিত হয়েছে। কিন্তু সেটা কতটা কার্যকর, তা পুরোপুরি বুঝতে আরও কিছু সময় লাগবে।

ভারতের কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, তিনটি টিকা এখনও কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশেষজ্ঞ প্যানেলের অনুমতির অপেক্ষায় আছে। তার মধ্যে একটি ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। অন‌্য দুটি হলো— ক্যাডিলার জাইকোভ-ডি এবং রাশিয়ার স্পুটনিক-ভি।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...