‘যেহেতু চুক্তি হয়েছে আমরা ভ্যাকসিন পাব’

0

অক্সফোর্ড ও অ্যাস্ট্রাজেনেকার ফর্মুলায় তৈরি সেরাম ইনস্টিটিউটের করোনার ভ্যাকসিন রফতানির ওপর ভারত সরকারের নিষেধাজ্ঞা দিয়েছে ভারত। এমন খবরে বাংলাদেশের বিভিন্ন মহলে নানা উদ্বেগ ও কৌতুহলের পরিপ্রেক্ষিতে জরুরি বৈঠক করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বৈঠকের পর পরই প্রেস ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, ভারতের নিষেধাজ্ঞা বাংলাদেশে অক্সফোর্ডের টিকা সরবরাহের ওপর কোনো প্রভাব ফেলবে  না।

তিনি জানান, ভারতীয় দূতাবাসের সঙ্গে তাঁরা যোগাযোগ করেছেন। বরং আগে যেভাবে প্রক্রিয়া চলছিল সেই প্রক্রিয়া অনুসারেই জানুয়ারির শেষ সপ্তাহ থেকে ফেব্রুয়ারির প্রথমদিকের মধ্যে টিকা বাংলাদেশে আসবে বলে এখন পর্যন্ত নিশ্চিত।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সেরামের ভ্যাকসিনের বিষয়ে ভারতের সঙ্গে আমাদের চুক্তি রয়েছে। এ ছাড়া তাদের পররাষ্ট্র মন্ত্রণালয় ও ভারতীয় কর্তৃপক্ষের সঙ্গে আমাদের আলাপ হয়েছে। আমরা সব জায়গা থেকে আশ্বাস পেয়েছি। যেহেতু চুক্তি হয়েছে আমরা ভ্যাকসিন পাব।

মন্ত্রীর বক্তব্যের পর ব্রিফিংয়ে কথা বলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আব্দুল মান্নান। তিনি বলেন, ভারতীয় দূতাবাস থেকে বাংলাদেশকে জানানো হয়েছে যে, ভারত সরকার ভ্যাকসিন নিষিদ্ধ করেছে বাণিজ্যিক কার্যক্রমের জন্য। কিন্তু বাংলাদেশের সঙ্গে চুক্তি হয়েছে সরকারি পর্যায়ে। এখানে কোনো বাধা নেই। এ জন্য চুক্তি অনুযায়ী অর্ধেক অর্থ (১২০ মিলিয়ন ডলার) আজই (সোমবার) পরিশোধ হয়ে যাবে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...