এটা আসলে প্রতিবাদ নয়, একটা বিদ্রোহ: বাইডেন

0

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবনে বিক্ষোভের নামে ট্রাম্প সমর্থকদের হামলার ঘটনায় নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এই বিক্ষোভ একটি বিদ্রোহের সমতুল্য এবং এখনই তার অবসান হওয়া উচিত। এই সময় আমাদের গণতন্ত্র এক নজিরবিহীন আক্রমণের মুখে।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে নজিরবিহীন এই ঘটনায় ওয়াশিংটন ডিসির ক্যাপিটলের (পার্লামেন্ট) যৌথ অধিবেশন স্থগিত করা হয়েছে। এছাড়া কারফিউ জারি করা হয়েছে ওয়াশিংটনে।

বাইডেন এ ন্যাক্কারজনক ঘটনাকে ‘বিদ্রোহ’ উল্লেখ করে আরো বলেন, পার্লামেন্ট ভবনে তাণ্ডব, জানালা ভাঙচুর, যুক্তরাষ্ট্রের সিনেটে হামলা, প্রতিনিধি পরিষদে যথাযথভাবে নির্বাচিত কর্মকর্তাদের নিরাপত্তার হুমকি—এগুলো আসলে প্রতিবাদ নয়, এটা একটা বিদ্রোহ।

এদিকে এক ভিডিও বার্তায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, আমি আপনাদের বেদনা বুঝি, আমি আপনাদের কষ্ট জানি। একটা নির্বাচন হয়েছিল, যেটা আমাদের কাছ থেকে চুরি করে নেয়া হয়েছে। এটা আমরা সবাই জানি। তবে আপনাদের এখন বাড়ি ফিরতে হবে। আমাদের শান্তি দরকার।

এদিকে ট্রাম্প সমর্থকদের বিক্ষোভ, ভাঙচুর ও গুলিতে এখন পর্যন্ত চারজন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন বেশ কয়েকজন। হামলার ঘটনার পর থেকে বৃহস্পতিবার স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে শুক্রবার (৮ জানুয়ারি) ভোর ৬টা পর্যন্ত ওয়াশিংটন ডিসি ও পার্শ্ববর্তী অঙ্গরাজ্য ভার্জিনিয়ায় কারফিউ জারি করা হয়। এছাড়া শহরজুড়ে জাতীয় নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হয়েছে।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...