৯৫ ভাগ টিকাই মাত্র ১০ দেশে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

0

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, এখন পর্যন্ত বিশ্বে দুই কোটি ৩৫ লাখ ডোজের বেশি কোভিড টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ৯৫ শতাংশ টিকাই দেওয়া হয়েছে মাত্র ১০টি দেশে। এতে বোঝা যাচ্ছে, করোনার এ প্রতিষেধক নিয়ে বিশ্বে কী অকল্পনীয় বৈষম্য হচ্ছে।

ইউরোপ ও আমেরিকার প্রায় সব দেশে গত মাসেই টিকাদান শুরু হয়েছে। তবে এশিয়া ও আফ্রিকার অনেক দেশের মানুষই জানে না সেখানে এ কার্যক্রম কবে শুরু হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপীয় প্রধান হান্স ক্লুগ বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) কোপেনহেগেনে এক সংবাদ সম্মেলনে বলেন, বিশ্বে করোনা মহামারিকে কার্যকরভাবে থামাতে হলে টিকা ন্যায্যভাবে বণ্টন করতে হবে। নিম্ন আয়ের দেশ এবং দরিদ্ররাও যেন টিকা পায়।

হান্স ক্লুগ বলেন, কোনো দেশ বা সম্প্রদায়কে টিকাদানের বাইরে রাখা ঠিক হবে না। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্যোগে গঠিত কোভ্যাপের মাধ্যমে প্রতিটি দেশে টিকা সরবরাহ করতে ব্যাপক প্রচেষ্টা চলছে। টিকা অনুদান এবং এ উদ্যোগে সহায়তার জন্য তিনি ধনী দেশগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, যাদের টিকার প্রয়োজন তাদের দিতে তারা সক্ষম হবে।

সংস্থাটি বলেছে, সব দেশেই প্রয়োজনীয় টিকা সরবরাহ করা হবে। শুধু বিপন্ন গোষ্ঠীই নয়, সমগ্র জনগোষ্ঠীই টিকা পাবে। এটা যে ঘটবে তা নিয়ে সন্দেহ নেই। তবে প্রশ্নটা হচ্ছে, তাতে কতদিন লাগবে।

টিকার ন্যায্য বণ্টনের ওপর জোর দিয়ে হান্স ক্লুগ বলেছেন, এ অনিশ্চিত সময়কে পেছনে ফেলার এটাই একমাত্র পথ। সবাই নিরাপদ না হওয়া পর্যন্ত কেউই নিরাপদ নয়।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...