গ্রিন কনসেপ্ট নিয়ে না এগোলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে

বললেন গণপূর্তমন্ত্রী

0

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেছেন, জিইসি মোড়ে ৫০তলা বাণিজ্যিক ভবন হবে। যেখানে সিনেপ্লেক্সসহ বিশাল কর্মযজ্ঞ হবে। অল্প টাকায় জাম্বুরি পার্ক তৈরি করে লাখো মানুষের হৃদয় জয় করেছি। বায়েজিদ এলাকায় আরো একটি পার্ক করছি। চট্টগ্রাম নগরের প্রাণস্পন্দন ডিসি হিলের সৌন্দর্যবৃদ্ধির জন্য বড় প্রকল্প হাতে নিচ্ছি।

শুক্রবার (৫ অক্টোবর) সকালে নগরীর জিইসি কনভেনশন সেন্টারে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেড (বিআইএফএফএল) আয়োজিত তিন দিনব্যাপী গ্রিন অ্যান্ড পিপিপি কনভেনশন অ্যান্ড এক্সপো’র উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ৫ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অনেক হাউজিং প্রকল্প বাস্তবায়ন করেছি। সরকারি সংস্থাগুলোর ভবন নির্মাণে বৃষ্টির পানি ধরে রাখার নির্দেশনা দেওয়া হয়েছে। শৌচাগারে ফ্লাশের কাজে খাবারের পানি ব্যবহার না করার ব্যবস্থা নেওয়া হচ্ছে। ইটভাটায় ইট তৈরিতে টপ সয়েল ব্যবহার করতে দেওয়া হবে না বলেও জানালেন তিনি।

তিনি বলেন, গ্রিন কনসেপ্ট নিয়ে না এগোলে বাংলাদেশ ক্ষতিগ্রস্ত হবে। বিশ্বব্যাংকের এবারের প্রতিপাদ্য ছিল ‘কঠিন বর্জ্য ব্যবস্থাপনা’। গ্রিন কারখানা নিয়ে ইতোমধ্যে সরকার কাজ শুরু করেছে।

বিশেষ অতিথির বক্তব্যে সিটি মেয়র ও জয়নিউজ চেয়ারম্যান আ জ ম নাছির উদ্দীন বলেন, বঙ্গবন্ধু তনয়া জননেত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশ আজ উন্নয়নের রোল মডেল। বিশে^র কাছে বিস্ময়। বন্দরনগরী চট্টগ্রামের উন্নয়নের দায়িত্ব তিনি নিজের কাঁধে নিয়ে একের পর এক প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে চট্টগ্রামকে বদলে দিচ্ছেন। চট্টগ্রাম বিশ^মানের নগরের কাতারে পৌঁছে যাচ্ছে। চট্টগ্রামকে গ্রিন সিটি-ক্লিন সিটিতে রূপান্তরে কাজ করছে সিটি করপোরেশন।

বিআইএফএফএলের প্রধান নির্বাহী কর্মকর্তা এসএম ফরমানুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম ও ফটিকছড়ির পরিবেশবান্ধব কারখানা ফনিক্স সিরামিক অ্যান্ড অটো ব্রিকসের উদ্যোক্তা এটিএম পেয়ারুল ইসলাম বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বিআইএফএফএলকে চট্টগ্রামে আরও বেশি ভূমিকা রাখার আহবান জানান।

স্বাগত বক্তব্যে বিশ্বব্যাংকের সিনিয়র ফিন্যান্সিয়াল সেক্টর স্পেশালিস্ট একেএম আবদুল্লাহ বলেন, বিশ্বব্যাংক গ্রিন কারখানাকে বিশেষ সুবিধা দিচ্ছে। উন্নত বিশ্বে উন্নয়ন থিম হচ্ছে, পরিবেশের ক্ষতি না করে উন্নয়ন।

জয়নিউজ/ফারুক মুনির/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...