রাশিয়াজুড়ে পুতিনবিরোধী বিক্ষোভ, আটক ৩০০০

রাশিয়াজুড়ে প্রেসিডেন্ট পুতিনবিরোধী বিক্ষোভের জেরে তিন হাজারের বেশি নাভালনি সমর্থককে আটক করেছে পুলিশ। এর মধ্যে শুধুমাত্র রাজধানী মস্কো থেকে এক হাজার ২০০ জনকে আটক করা হয়।

- Advertisement -

তারা দেশটির কারাবন্দী বিরোধী দলীয় নেতা অ্যালেক্সেই নাভালনির মুক্তি এবং প্রেসিডেন্ট পুতিনের পদত্যাগের দাবিতে বিক্ষোভে অংশ নিয়েছিল।

- Advertisement -google news follower

শনিবার (২৩ জানুয়ারি) মস্কোতে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয় পুলিশ। এসময় নাভালনি সমর্থকদের মারধর ও টেনেহিঁচড়ে পুলিশের গাড়িতে তুলতেও দেখা যায়। রাশিয়ার প্রশাসন বিক্ষোভকারীদের কঠোরভাবে দমনের ঘোষণা দিয়েছে। পুলিশ জানিয়েছে, কোনো অননুমোদিত বিক্ষোভ ও উস্কানি সঙ্গে সঙ্গে দমন করা হবে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রশাসনের কড়া নির্দেশের পরেও শনিবার বিক্ষোভকারীরা রাস্তায় বেরিয়ে পড়ে। রাশিয়ার শতাধিক শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। সবচেয়ে বড় বিক্ষোভ হয়েছে মস্কোর পাশকিন স্কয়ারে। সেখানে ৪০ হাজার বিক্ষোভকারী জড়ো হয়ে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে চোর আখ্যা দিয়ে স্লোগান দেয়। তবে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি- বিক্ষোভকারীর সংখ্যা মাত্র চার হাজার।

- Advertisement -islamibank

এসময় বিক্ষোভকারীরা নাভালনির মুক্তি এবং পুতিনের পদত্যাগের দাবি করে স্লোগান দেয়। বিক্ষোভে অংশ নেয়া এক নারী বিবিসিকে জানিয়েছেন, রাশিয়া ক্রমে কারাগারে পরিণত হচ্ছে। এজন্য তিনি প্রতিবাদ জানাতে রাস্তায় নেমেছেন।

গত রোববার (১৭ জানুয়ারি) বার্লিন থেকে রাশিয়ায় ফিরে আসার পর নাভালনিকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে প্যারোলে মুক্তির শর্তভঙ্গের অভিযোগ করেছে প্রশাসন। গত বছরের আগস্টে তাকে রাশিয়ায় বিষ প্রয়োগে হত্যার চেষ্টা করা হয়েছিল। এরপর থেকে চিকিৎসার জন্য তিনি বার্লিনে অবস্থান করছিলেন।

নাভালনি প্রেসিডেন্ট পুতিনের সবচেয়ে শক্তিশালী সমালোচক। তার সমর্থকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিক্ষোভ র্যালির ডাক দিয়েছেন। প্রায় ৬০টি শহরে বিক্ষোভ ছড়িয়ে পড়বে বলে ধারণা করা হচ্ছে।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM