অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

0

কোনো ব্যক্তির শরীরে করোনাভাইরাসের অ্যান্টিবডি তৈরি হয়েছে কি-না, তা জানতে কিটের মাধ্যমে পরীক্ষার অনুমতি দিয়েছে সরকার। রোববার বেলা ১টার দিকে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, দীর্ঘদিন ধরে অ্যান্টিবডি পরীক্ষার জন্য অনেকের দাবি ছিল। আজ থেকে অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, এ পর্যন্ত ২০ লাখ ভ্যাকসিন বাংলাদেশ পেয়েছে। আগামীকাল সোমবার আরও ৫০ লাখ টিকা আসবে বলে আশা করা যাচ্ছে। টিকা দেওয়ার জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে সরকার।

প্রসঙ্গত, করোনা অ্যান্টিবডি হচ্ছে ছোট ইমিউনোগ্লোব্যুলিন (immunoglobulin বা ig) প্রোটিন, যা যেকোনো ইনফেকশন প্রতিরোধে শরীরে তৈরি হয়। করোনা ঢুকলে শরীর এই অ্যান্টিবডি তৈরি করে পাঁচ থেকে সাত দিনের মধ্যে। দুই ধরনের অ্যান্টিবডি হয়, যেমন igG ও igM। igM অ্যান্টিবডি তৈরি হয় কিছুদিনের মধ্যেই।

আর igG তৈরি হয় সাধারণত অনেক পরে, যার উপস্থিতির অর্থ হচ্ছে এই রোগের প্রতিরক্ষা তৈরি হয়েছে শরীরে। শুধু igM থাকলে বা দুটিই থাকলে মনে করা হয় যে সংশ্লিষ্ট রোগটির সংক্রমণের আশঙ্কা রয়েছে। আর শুধু igG থাকলে ধরে নেওয়া হয়, ইনফেকশন চলে গেছে এবং এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে উঠেছে।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...