সিরিজ সাইবার হামলায় অভিযুক্ত রাশিয়া

0

রাশিয়ার বিরুদ্ধে সারাবিশ্বে একযোগে সাইবার হামলার অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র, ব্রিটেন  ও নেদারল্যান্ডস। সাইবার হামলার পরিকল্পনার জন্য সাত রুশ নাগরিককে অভিযুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

এর আগেও রাশিয়ার গোয়েন্দাদের বিরুদ্ধে এমন অভিযোগ করা হয়েছিল। কিন্তু সেই অভিযোগ ভিত্তিহীন বলে দাবি করেছিল তারা।

যুক্তরাষ্ট্র অভিযোগ করে, রাশিয়ার হামলার প্রধান লক্ষ্য ছিল সারা বিশ্বের রাসায়নিক অস্ত্র পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান এবং যুক্তরাষ্ট্রের পরমাণু সংস্থা। রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ এর বিরুদ্ধে চারটি বৃহৎ সাইবার হামলার অভিযোগ আনে যুক্তরাজ্য।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট বলেন, রাশিয়ার উপর আরও নিষেধাজ্ঞা আরোপের ব্যাপারে মিত্রশক্তিদের সাথে আলোচনা করছে যুক্তরাজ্য।

নেদারল্যান্ডসের অভিযোগ, রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ সংগঠন ‘ওপিসিডব্লিউ’ এর ওপর সাইবার হামলার পরিকল্পনা করেছিল রাশিয়া। এই সংগঠনটি যুক্তরাজ্যে রাশিয়ার সাবেক গুপ্তচরের ওপর রাসায়নিক হামলার ঘটনার তদন্ত করছে। হামলার পরিকল্পনায় জড়িত চার রুশ নাগরিককে বহিষ্কার করেছে দেশটি।

মন্ট্রিলভিত্তিক ওয়ার্ল্ড এন্টিডপিং এজেন্সির সিস্টেমে হামলা করে অ্যাথলেটদের তথ্য নিয়েছে রাশিয়া, এমন অভিযোগ কানাডার।

অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড জানায়, বিশ্বের বিভিন্ন দেশের রাজনৈতিক প্রতিষ্ঠান, ব্যবসা প্রতিষ্ঠান, গণমাধ্যম এবং ক্রীড়া প্রতিষ্ঠানে একই ধরনের রুশ হামলার প্রমাণ পেয়েছে তাদের গোয়েন্দা সংস্থাগুলো।

এদিকে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে অভিযোগ অস্বীকার করে জানানো হয়, রাশিয়ার কোনো নাগরিক মোবাইল ফোন ব্যবহার করলেই তাকে গুপ্তচর বানানো হচ্ছে। এসব অভিযোগ তাদের ‘উর্বর কল্পনা’।-বিবিসি

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...