বোধনের আয়োজনে ‘চট্টগ্রাম গণহত্যা দিবস’ স্মরণ

0

বোধন আবৃত্তি পরিষদ চট্টগ্রামের আয়োজনে ‘চট্টগ্রাম গণহত্যা দিবস’ স্মরণে কোর্ট বিল্ডিং শহীদ মিনার প্রাঙ্গণে আলোচনা ও আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন হয়েছে। রোববার (২৪ জানুয়ারি) সন্ধ্যা ৬টায় অনুষ্ঠানের শুরুতে শহীদদের স্তম্ভে পুষ্পমাল্য অর্পণ ও প্রদীপ প্রজ্জ্বলন করা হয়।

এতে সভাপতিত্ব করেন বোধনের সভাপতি আবদুল হালিম দোভাষ। বক্তব্য দেন মুক্তিযোদ্ধা দেওয়ান মাকসুদ, বাংলাদেশ গণতান্ত্রিক আইনজীবী সমিতির চট্টগ্রাম শাখার সভাপতি মুক্তিযোদ্ধা অ্যাড. সুস্বপন কৃষ্ণ বিশ্বাস, চট্টগ্রাম আইনজীবী সমিতির সাবেক সভাপতি ও মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক অ্যাড. শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, বঙ্গবন্ধু ফাউন্ডেশন চট্টগ্রাম জেলার সভাপতি পিনাকী দাশ, নাট্যব্যক্তিত্ব অ্যাড. দীপক চৌধুরী, সম্মিলিত আবৃত্তি জোট চট্টগ্রামের সভাপতি অঞ্চল চৌধুরী এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সহসভাপতি রিয়াজ হায়দার চৌধুরী।

এ সময় বক্তারা এমন আয়োজনের জন্য বোধনকে ধন্যবাদ জানান। তাঁরা ১৯৮৮ সালের ২৪ জানুয়ারির নৃশংস গণহত্যার ঘটনার স্মৃতিচারণ করে বলেন, সেই রক্তাক্ত সময়ে স্বৈরশাসক বর্তমান মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে গুলি চালায় এবং ঘটনাস্থলে চট্টগ্রামে তৎকালীন আন্দোলনরত অসংখ্য জনতা গুলিবিদ্ধ হয়। এতে ২৪ জন নির্মমভাবে প্রাণ হারায়। তাদের আত্মত্যাগে আমাদের এই গণতন্ত্র পুনরুদ্ধার হয়। আর যেন এই বাংলাদেশে ২৪শে জানুয়ারির পুনরাবৃত্তি না ঘটে এবং গণতন্ত্র সমুন্নত থাকে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অ্যাড. নারায়ণ প্রসাদ বিশ্বাস, সুজিত রায়, প্রবীর পাল, শিমুল নন্দী, কবি শিপ্রা দাশ, মাইনুল আজম চৌধুরী, তৈয়বা জহির আরশি, সেহেলী হাসনাত, ইকবাল হোসেন প্রমুখ।

শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে আবৃত্তি পরিবেশন করেন আমন্ত্রিত আবৃত্তিশিল্পী অনির্বাণ চৌধুরী এবং বোধনের আবৃত্তিশিল্পী জাভেদ হোসেন, অসীম দাশ, যশস্বী বণিক,সন্দীপন সেন একা, প্রিয়ন্তী বড়ুয়া, দুর্দানা মারজান, পৃথুলা চৌধুরী, অনিমেষ পালিত, তূর্ণা দাম, প্রজ্ঞা পারমিতা, মৃত্তিকা চক্রবর্তী, মেঘা সেন, সুমি মল্লিক ও হামিমা জামিল রুমা। অনুষ্ঠান সঞ্চালনা করেন বোধনের সাধারণ সম্পাদক আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...