ট্রাম্পের অভিশংসন: অভিযোগ দাখিল সিনেটে

মার্কিন যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক প্রেসিডেন্ট জোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের জন্য বিচার শুরু করতে সিনেটে আনুষ্ঠানিকভাবে অভিযোগ দাখিল করা হয়েছে।

- Advertisement -

সদ্যসাবেক এই মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে সিনেটের বিচার প্রক্রিয়া শুরুর আনুষ্ঠানিক পদক্ষেপ এটি।

- Advertisement -google news follower

সোমবার প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে সিনেটে অভিযোগ উপস্থাপন করা হয়েছে। গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনের হামলার ঘটনায় উস্কানিমূলক বক্তব্য দেয়ায় ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগে আনা হয়েছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রতিনিধি পরিষদের নয় ডেমোক্র্যাট সদস্য ট্রাম্পের এই অভিশংসন প্রক্রিয়ায় প্রসিকিউটরের ভূমিকায় থাকছেন।

- Advertisement -islamibank

ওই প্রসিকিউটররা অভিশংসনের বিচার শুরুর জন্য আনুষ্ঠানিক অভিযোগ কংগ্রেসের কাছে হস্তান্তর করেন। প্রধান প্রসিকিউটর জেমি রাসকিন কংগ্রেসে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ পড়ে শোনান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং এর সরকারের বিরুদ্ধে সহিংসতায় উস্কানি নিয়ে ডোনাল্ড ট্রাম্প গুরুতর অপরাধ করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের আইন লঙ্ঘন করেছেন। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ এনে গত ১৩ জানুয়ারি তাকে অভিশংসিত করে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদ।

ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির ১০ জন সদস্যও ডেমোক্রেটিক পার্টির আনা ওই অভিশংসন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ৪৩৫ সদস্যের প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি ২৩২-১৯৭ ভোটে পাস হয়। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়বারের মত অভিশংসিত হন ট্রাম্প। যা মার্কিন ইতিহাসে বিরল।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM