বাংলাদেশি ‘বঙ্গভ্যাক্স’ নিতে চায় ভারত!

0

বাংলাদেশের গ্লোব বায়োটেকের উদ্ভাবিত করোনার টিকা ‘বঙ্গভ্যাক্স’ ক্লিনিক্যাল ট্রায়ালের অপেক্ষায় রয়েছে। এরইমধ্যে টিকাটি নেওয়ার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে ভারতের বায়োকোন। এ তথ্য নিশ্চিত করেছেন টিকা আবিষ্কারক দলের অন্যতম বিজ্ঞানী নাজনীন সুলতানা।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সচিবালয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গে শুভেচ্ছা বৈঠকের পর সাংবাদিকদের বিষয়টি জানান তিনি। এ সময় গ্লোব বায়োটেকের প্রধান নির্বাহী এবং টিকা আবিষ্কারক দলের প্রধান ড. কাকন নাগ উপস্থিত ছিলেন।

গতকাল বুধবার ভারতের বায়োকোনের এক সিনিয়র পরিচালক ফোনে যোগাযোগ করেছেন বলে জানান বিজ্ঞানী নাজনীন সুলতানা। তিনি বলেন, তারা বঙ্গভ্যাক্স নিতে চান বলে জানিয়েছেন।

টিকাটি প্রকাশনার জন্য জমা দেয়া হয়েছে জানিয়ে নাজনীন বলেন, সেগুলো দেখেছেন এবং পড়েছেন বলে জানিয়েছেন ভারতের বায়োকোনের বিজ্ঞানীরা। তারা বলেছেন, তোমদের সূক্ষ্ম ডাটা সংরক্ষণ কাজের জন্য আমরা বিশ্বাস করতে বাধ্য হয়েছি। টিকাটি পৃথিবীতে সুপরিচিতি পাবে। বাংলাদেশ এত এগিয়ে যাওয়ায় প্রতিবেশী দেশ হিসেবে আমার গর্বিত।

এদিন বঙ্গভ্যাক্সের সর্বশেষ অবস্থার বিষয়ে প্রশ্ন করা হলে ড. কাকন নাগ বলেন, এটি ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য উৎপাদন করতে জিএমপি (গুড ম্যানুফ্যাকচারিং পলিসি) লাইসেন্স দেওয়া হয়েছে। ওষুধ প্রশাসন অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাইন্টিফিক রিভিউ কমিটি এটি দিয়েছে।

ফলে টিকাটি টেকনোলজিক্যালি ও সাইন্টিফিক্যালি কার্যকর ও নিরাপদের প্রমাণ পাওয়া গেছে উল্লেখ করে তিনি বলেন, সরকারের কাছ থেকে এই স্বীকৃতি এসেছে। এখন ক্লিনিক্যাল ট্রায়ালের শুরু করতে ভলান্টিয়ার এবং প্রয়োগের ব্যবস্থাপনার জন্য বিএমআরসির এথিক্যাল রিভিউ কমিটির অনুমোদন দরকার।

মার্কিন প্রতিষ্ঠান মডার্নার টিকার এই অনুমোদনের জন্য মাত্র ৪ দিন লাগলেও তিন সপ্তাহেও পায়নি বাংলাদেশি প্রতিষ্ঠান গ্লোব। বিষয়টি তুলে ধরে কাকন নাগ বলেন, এটি কখন পাওয়া যাবে, তাও জানি না। অনুমোদনটি পেলে ট্রায়াল শুরু হবে, মুজিববর্ষেই দেশবাসীর কাছে পৌঁছানো যাবে।

এ সময় ‘বঙ্গভ্যাক্সের’ ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য প্রটোকল জমা দেওয়ার সময় অনেক বাধার সম্মুখীন হওয়ার কথা জানান ড. কাকন। এখন সেটির অনুমোদনেও এত সময় লাগার কারণ জানতে বিএমআরসিকে প্রশ্ন করার কথা বলেন তিনি।

এর আগে গত বছরের ২ জুলাই গ্লোব বায়োটেক প্রথমমবারের মতো করোনার টিকা আবিষ্কারের ঘোষণা দেয়। গত ৫ অক্টোবর প্রাণিদেহে টিকার ট্রায়াল সফলভাবে সম্পন্ন করার কথা জানায় প্রতিষ্ঠানটি।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...