পারস্য উপসাগর থেকে যুদ্ধজাহাজ সরিয়ে নিল যুক্তরাষ্ট্র

0

পারস্য উপসাগরীয় অঞ্চল থেকে বিমানবাহী যুদ্ধজাহাজ সরিয়ে নিয়েছে যুক্তরাষ্ট্র। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতা থাকার সময় ইরানের সঙ্গে সবচেয়ে খারাপ সম্পর্ক ছিল। কিন্তু বাইডেন ক্ষমতায় আসার পর থেকেই তেহরানের সঙ্গে উত্তেজনা কমিয়ে আনার চেষ্টা চালাচ্ছেন।

পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বলেন, ইউএসএস নিমিতজ যুদ্ধজাহাজ স্ট্রাইক গ্রুপ মার্কিন সামরিক কেন্দ্রীয় কমান্ড থেকে ইন্দো-প্যাসিফিক কমান্ড অঞ্চলে সরিয়ে নেওয়া হয়েছে। যুদ্ধজাহাজটি পারস্য উপসাগরে গত নয় মাস অবস্থান করছিল। এতে ওয়াশিংটন-তেহরানের মধ্যকার সম্পর্কে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে।

জন কিরবি জানান, উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তার জন্য রণতরী রাখার প্রয়োজনীয়তা দেখছে না বাইডেন প্রশাসন। তবে ভবিষ্যতে নিমিতজকে আবারো উপসাগরে পাঠানো হবে কিনা সে বিষয়ে কিছু বলেননি কিরবি।

গেল কয়েক সপ্তাহে ইরানের সঙ্গে ওয়াশিংটন ও তার মিত্র, বিশেষ করে ইসরায়েলের সঙ্গে সামরিক উত্তেজনা বৃদ্ধি পাওয়ার মধ্যেই যুক্তরাষ্ট্র এই সিদ্ধান্ত নিল।

এদিকে রণতরী ফিরিয়ে নেয়ার এই সিদ্ধান্তে বাইডেন প্রশাসনের নমনীয়তার সুর পাওয়া যাচ্ছে। যুদ্ধজাহাজ সরিয়ে নেওয়ার বিষয়টিকে ইরানের সঙ্গে উত্তেজনা কমানোর চেষ্টা হিসেবে দেখা হচ্ছে, এমন খবর প্রকাশ করেছে মধ্যপ্রাচ্য ভিত্তিক গণমাধ্যমগুলো।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...