রেটিনেব্লাসটোমা শিশুর চোখের ক্যান্সার

সেমিনারে বক্তারা

0

রেটিনেব্লাসটোমা শিশুদের চোখের এক ধরনের ক্যান্সার। যা শিশুর চোখ এবং জীবন দুটোর জন্যই মারত্মক। দ্রুত এই ক্যান্সার নির্ণয় করা না গেলে চিকিৎসা পদ্ধতি জটিল ও ব্যয়বহুল হয়ে পড়ে। প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয় করা গেলে সহজে ও স্বল্প খরচে চোখ এবং জীবন দুটোই বাঁচানো সম্ভব।

শনিবার (৬ অক্টোবর) সকালে চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের এক সেমিনার ও গোলটেবিল বৈঠকে এসব কথা বলা হয়।

সেমিনারে উদ্বোধনী বক্তব্য রাখেন চট্টগ্রাম চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ কেন্দ্রের ম্যানেজিং ট্রাস্টি চক্ষু বিশেষজ্ঞ অধ্যাপক ডা. রবিউল হোসেন ।

এই রোগ বিষয়ে বক্তব্য রাখেন অধ্যাপক ডা. শওকত আরা শাকুর, অধ্যাপক ডা. এ কে এম রেজাউল করিম, ডা. আলী আসগর, ডা. মর্তুজা নুরুদ্দীন ও ডা. সোমা রাণী রায়।

সেমিনারে সার্বিক সহযোগিতা করেছেন জার্মান শিশু চক্ষু ক্যান্সার ফাউন্ডেশন (কেএসকেএস)। উপস্থিত ছিলেন চক্ষু চিকিৎসক, শিশু বিশেষজ্ঞ, ক্যান্সার বিশেষজ্ঞ, বিভিন্ন এনজিও প্রতিনিধি, বিভিন্ন দাতাসংস্থার প্রতিনিধি, চিটাগাং খুলশী রোটারি ক্লাব, লায়ন্স ক্লাবের প্রতিনিধিসহ সমাজের গণ্যমান্য ব্যক্তিরা। এ রোগমুক্ত হওয়া দুই শিশু এবং তাদের অভিভাবকও সেমিনারে বক্তব্য রাখেন।

সেমিনার শেষে এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়। এতে অংশ নেন অধ্যাপক ডা. রবিউল হোসেন, অধ্যাপক ডা. সাইফুদ্দীন পিন্টু, অধ্যাপক ডা. ঝুলন দাশ শর্মা, অধ্যাপক ডা. একেএম রেজাউল করিম, সাংবাদিক নাজিমুদ্দীন শ্যামল, গ্রিবার কনিগ, মনিকা কনিগ, কেএসকেএস ও রোটারি ক্লাব প্রতিনিধি।

ডা. উম্মে সালমা আকবরের সঞ্চালনায় আলোচনা শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন প্রফেসর ডা. মনিরুজ্জমান ওসমানী।

জয়নিউজ/কাউছার/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...