ধুলোর ঝড়ে পথচলা দায়

0

মোটরসাইকেল আরোহী দুই যুবকের জ্যাকেট ধুলোয় প্রায় সাদা হয়ে গেছে। চোখ-মুখ থেকে শুরু করে প্যান্ট, জুতো সবখানে ধুলোর আস্তরণ।  হাটহাজারী-খাগড়াছড়ি সড়কে চলাচলকারীদের প্রতিদিনের অস্বস্তিকর চিত্র এটি ।

সরেজমিন ঘুরে দেখা গেছে, মহাসড়কের হাটহাজারী থেকে নাজিরহাট পর্যন্ত সড়কটি দিনের বেলায় ধুলোয় প্রায় অন্ধকার থাকে। ফলে যাত্রী ও পথচারীদের চলাচলে ভীষণ বেগ পেতে হয়। দুর্ভোগ কমাতে সড়কটিতে বারবার পানি দেওয়ার নিয়ম থাকলেও তা মানা হচ্ছে না।

স্থানীয়রা জানান, অপরিকল্পিত প্রকল্প গ্রহণের ফলে এটি হচ্ছে। এক্ষেত্রে সংশ্লিষ্ট ঠিকাদার ও তদারকির দায়িত্বে থাকা কর্মকর্তাদের অদক্ষতাকেও দায়ী মনে করছেন তারা। অন্যদিকে মাত্রাতিরিক্ত ধুলাবালির কারণে স্থানীয়রা হাঁচি, কাশি, শ্বাসকষ্ট, হাঁপানিসহ বিভিন্ন রোগে আক্রান্তের ঝুঁকি বাড়ছে বলে অভিযোগ করেন স্থানীয়দের।

রবিউল হোসেন নামের এক শিক্ষার্থী ক্ষোভপ্রকাশ করে বলেন, স্বাভাবিকভাবে প্রতিদিন সড়কের সম্প্রসারণ কাজের কারণে ধুলো জমে। এগুলো ঠিকমতো অপসারণ না করার ফলে ধুলো জমতেই থাকে। যানবাহনের কারণে এ ধুলো বাতাসে মিশে পুরো সড়ক চলাচলের অনুপযোগী করে তুলেছে।

আবদুর রহিম নামে এক ব্যবসায়ী বলেন, সড়কে ধুলোর কারণে প্রায়সময় দোকানপাট বন্ধ রাখতে হয়। সড়কটির পাশের দোকানপাট ও বাড়িগুলোর অবস্থা একেবারে নাজুক।

জয়নিউজ/তালেব/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...