দক্ষিণ এশিয়ার উন্নয়ন হবে নিজস্ব মডেলে: ড. ফরিদ

0

`পশ্চিমাদের দেখানো মডেল নিয়ে অনেক চলেছি। এবার আমাদের পালা। এখন উন্নয়ন হবে দক্ষিণ এশিয়ার নিজস্ব মডেলে।’ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমাজবিজ্ঞান গবেষণা ইনস্টিটিউট আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর ড. ফরিদ উদ্দিন আহমেদ। শনিবার থেকে ইনস্টিটিউটের উদ্যোগে শুরু হতে যাওয়া দুইদিন ব্যাপী আর্ন্তজাতিক কনফারেন্সের প্রস্তুতি উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তিনি বলেন, আমাদের থিম ‘রিথিংকিং ডেভেলপমেন্ট ইন সাউথ এশিয়া-২০১৮’। এ কনফারেন্সে দক্ষিণ এশিয়ার স্বাস্থ্য, অর্থনীতি, অবকাঠামো, সামাজিক ও সাংস্কৃতিক উন্নয়ন বিষয়ে নিজেদের ভাবনা শেয়ার করবেন বিভিন্ন দেশ থেকে আগত গবেষকরা। এছাড়া উন্নয়ন সহযোগীরা তাদের মতামত ও ভাবনা তুলে ধরবে এতে।

বিকেল চারটায় চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলনে জানানো হয়, এ কনফারেন্সের প্রধান অতিথি প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমান। আমেরিকা, চীন, ভারত, পাকিস্তান, শ্রীলংকা, মালয়েশিয়া, থাইল্যান্ড, নেপালসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মোট দেড়শ শিক্ষক ও গবেষক এতে উপস্থিত থাকবেন। এ কনফারেন্সে ৯০টি প্রবন্ধ উপস্থাপিত হবে। ব্যবসায় প্রশাসন অনুষদ অডিটোরিয়ামে আয়োজিত এই কনফারেন্সের সহযোগিতায় রয়েছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয়ের মঞ্জুরী কমিশন।

কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান। উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী কনফারেন্স উদ্বোধন করবেন। অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চবির উপ-উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার এবং মানুষের জন্য ফাউন্ডেশন’র নির্বাহী পরিচালক শাহীন আনাম।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সমাজতত্ত্ব বিভাগের প্রফেসর ড. ইমাম আলী, লোকপ্রশাসন বিভাগের ড. আমীর নসরুল্লাহ, চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি কলিম সরোয়ার, নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক আবুল কালাম আজাদ।

জয়নিউজ/ফরহান অভি/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...