ভারতের রেকর্ড জয়

0

ভারতের পাহাড়সম ৬৪৯ রানের চাপে পিষ্ট হয়েছে ওয়েস্ট ইন্ডিজ। হেরেছে তারা ইনিংস ও ২৭২ রানে। এই জয় ইনিংসের হিসেবে ভারতের বৃহত্তম। রেকর্ড জয়ের পাশাপাশি এটা ঘরের মাঠে ভারতের ১০০তম টেস্ট জয়। পরাজয় নয়, বলা যায় ক্যারিবিয়ানদের আত্মসমর্পণ।

রাজকোটে শনিবার (৬ অক্টোবর) প্রথম টেস্টের তৃতীয় দিনে চা বিরতির পর সহজেই ম্যাচ জিতে ভারত। এর আগে আফগানিস্তানের বিরুদ্ধে ইনিংস ও ২৬২ রানে জয় ছিল ভারতের বৃহত্তম।

প্রথম ইনিংসে ভারত ৯ উইকেটে ৬৪৯ রান নিয়ে ইনিংস ঘোষণা করে। ১৮১ রানের ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস স্থায়ী হয়েছিল ৪৮ ওভার। ফলোঅনে পড়ে দ্বিতীয় ইনিংসে ৫১ ওভারের বেশি খেলতে পারল না ক্রেগ ব্রেথওয়েটের দল। দ্বিতীয় ইনিংসে ১৯৬ রানে অলআউট হয় ক্যারিবিয়ানরা।

ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংসে অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন নিয়েছিলেন চার উইকেট। মোহাম্মদ শামি নিয়েছিলেন দুই উইকেট। উমেশ যাদব, রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদব নিয়েছিলেন একটি করে উইকেট।

ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে চায়নাম্যান খ্যাত কুলদীপ যাদব নিলেন পাঁচ উইকেট। তাঁর দাপটেই চায়ের বিরতির মধ্যে আট উইকেট পড়ে গিয়েছিল ক্যারিবিয়ানদের। একমাত্র বাঁ-হাতি ওপেনার কিয়েরন পাওয়েলের ৮৩ রান ছাড়া কেউ পারেননি ২০ এর বেশী রান নিতে। তাঁকে ফেরান কুলদীপই। টেস্টে এই প্রথমবার পাঁচ উইকেট পেলেন বাঁ-হাতি স্পিনার।

এছাড়া রবীন্দ্র জাদেজা তিন উইকেট ও রবিচন্দ্রন অশ্বিন নিলেন দুই উইকেট। তিন স্পিনার মিলিয়ে দ্বিতীয় ইনিংসে ভাগ করে নিলেন দশ উইকেট। অভিষেক ম্যাচে সেঞ্চুরি করে ম্যাচ সেরা হয়েছেন পৃথ্বী শ।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত ১ম ইনিংস: ৬৪৯/৯ (ডি.)

ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৪৮ ওভারে ১৮১ (আগের দিন ৯৪/৬)(চেইস ৫৩, পল ৪৭, বিশু ১৭*, লুইস ০, গ্যাব্রিয়েল ১; শামি ২/২২, উমেশ ১/২০, অশ্বিন ৪/৩৭, জাদেজা ১/২২, কুলদীপ ১/৬২)।

ওয়েস্ট ইন্ডিজ ২য় ইনিংস: (ফলো অনের পর) ৫০.৫ ওভারে ১৯৬ (ব্র্যাথওয়েট ১০, পাওয়েল ৮৩, হোপ ১৭, হেটমায়ার ১১, আমব্রিস ০, চেইস ২০, ডাওরিচ ১৬*, পল ১৫, বিশু ৯, লুইস ৪, গ্যাব্রিয়েল ৪; শামি ০/১১, অশ্বিন ২/৭১, উমেশ ০/১৬, কুলদীপ ৫/৫৭, জাদেজা ৩/৩৫)।

ফল: ভারত ইনিংস ও ২৭২ রানে জয়ী

সিরিজ: ২ ম্যাচ সিরিজে ভারত ১-০তে এগিয়ে

ম্যান অব দা ম্যাচ: পৃথ্বী শ

জয়নিউজ/পার্থ/জুলফিকার

আরও পড়ুন
লোড হচ্ছে...