২৪ ঘণ্টায় বেড়েছে শনাক্ত ও মৃত্যু

0

দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ১১ জন। এ পর্যন্ত মারা গেলেন আট হাজার ৩৯৫ জন। একইসময়ে  শনাক্ত হয়েছেন ৪৭০ জন। এ পর্যন্ত মোট শনাক্ত হলেন পাঁচ লাখ ৪৫ হাজার ৪২৪ জন। গতকাল (বৃহস্পতিবার) করোনায় আক্রান্ত হয়ে মারা যান পাঁচ জন এবং শনাক্ত হয়েছিলেন ৪১০ জন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৭৪৩ জন। তাদের নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন চার লাখ ৯৫ হাজার ৪৯৮ জন। শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) স্বাস্থ্য অধিদফতর করোনা বিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

দেশে বর্তমানে ২১৪টি পরীক্ষাগারে করোনার নমুনা পরীক্ষা হচ্ছে। তার মধ্যে আরটি-পিসিআরের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ১১৭টি পরীক্ষাগারে, জিন-এক্সপার্ট মেশিনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ২৯টি পরীক্ষাগারে আর র‌্যাপিড অ্যান্টিজেনের মাধ্যমে পরীক্ষা হচ্ছে ৬৮টি পরীক্ষাগারে।

গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ১৫ হাজার ৩৪৮টি এবং পরীক্ষা হয়েছে ১৫ হাজার ৩২টি। দেশে এখন পর্যন্ত মোট করোনার নমুনা পরীক্ষা হয়েছে ৪০ লাখ ১৮ হাজার ৬৬৮টি। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা হয়েছে ৩১ লাখ ৮৯ এবং বেসরকারি ব্যবস্থাপনায় নয় লাখ ১৮ হাজার ১৭৯টি।

গত ২৪ ঘণ্টায় করোনার শনাক্তের হার ৩ দশমিক ১৩ শতাংশ আর এখন পর্যন্ত শনাক্তের হার ১৩ দশমিক ৫৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৯০ দশমিক ৮৫ শতাংশ আর মৃত্যুর হার এক দশমিক ৫৪ শতাংশ।

মারা যাওয়া ১১ জনের মধ্যে পুরুষ ৬ জন আর নারী ৫ জন। এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়ে ছয় হাজার ৩৪৯ জন পুরুষ এবং দুই হাজার ৪৬ জন নারী মারা গেছেন। শতকরা হিসাবে যা পুরুষ ৭৫ দশমিক ৬৩ শতাংশ আর নারী ২৪ দশমিক ৩৭ শতাংশ।

বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা যায়, ২৪ ঘণ্টায় মারা যাওয়াদের মধ্যে ষাটোর্ধ্ব ৯ জন এবং ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ২ জন। এরা সবাই হাসপাতালে মারা গেছেন। বিভাগভিত্তিক বিশ্লেষণে অধিদফতর জানিয়েছে, তাদের মধ্যে ঢাকা বিভাগের ৭ জন আর চট্টগ্রাম বিভাগের ৪ জন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হওয়া ৭৪৩ জনের মধ্যে আছেন ঢাকা বিভাগের ৫৫৯ জন, চট্টগ্রাম বিভাগের ১০০ জন, রংপুর বিভাগের ৫ জন, খুলনা বিভাগের ২৪ জন, বরিশাল বিভাগের ১০ জন, রাজশাহী বিভাগের ১১ জন, সিলেট বিভাগের ৩০ জন এবং ময়মনসিংহ বিভাগের ৪ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ৩৯৪ জন আর ছাড়া পেয়েছেন ৪২৬ জন। এখন পর্যন্ত কোয়ারেন্টিনে যুক্ত হয়েছেন ছয় লাখ ২৭ হাজার ৭০৫ জন এবং ছাড়া পেয়েছেন পাঁচ লাখ ৯৬ হাজার ৫১ জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ৩১ হাজার ৬৫৪ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন করে আইসোলেশনে যুক্ত হয়েছেন ৬২ জন এবং ছাড়া পেয়েছেন ৬৯ জন। এখন পর্যন্ত আইসোলেশনে যুক্ত হয়েছেন এক লাখ ৪১৯ জন আর ছাড়া পেয়েছেন ৯০ হাজার ৬৯৩ জন। বর্তমানে আইসোলেশনে আছেন নয় হাজার ৭২৬ জন।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...