একাদশ সংসদের দ্বাদশ অধিবেশন শুরু

সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে স্বাস্থ্যবিধি মেনে একাদশ জাতীয় সংসদের দ্বাদশ অধিবেশন শুরু হয়েছে।

- Advertisement -

বৃহস্পতিবার (১ এপ্রিল) সকাল ১১টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশন শোক প্রস্তাব নিয়ে আলোচনা চলছে। মাত্র তিন কার্যদিবসের এই অধিবেশনে বেশ কয়েকটি বিল উত্থাপন ও পাসের সম্ভাবনা রয়েছে।

- Advertisement -google news follower

সংশ্লিষ্ট সূত্র মতে, করোনা পরিস্থিতির কারণে সংসদ অধিবেশনে স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণ করা হয়েছে। করোনা নেগেটিভ নিশ্চিত হয়েই সংসদ সদস্যসহ কর্মকর্তা-কর্মচারীদের সংসদ ভবনে প্রবেশ করতে দেওয়া হয়েছে। উপস্থিত স্বল্প সংখ্যক সংসদ সদস্য অধিবেশন কক্ষে নির্ধারিত দূরত্ব বজায় রেখে বসেছেন। সংসদের রেওয়াজ অনুযায়ী সিলেট-৩ আসনের সংসদ সদস্য মাহমুদ-উস সামাদ চৌধুরীর মৃত্যুতে শোক প্রস্তাব নিয়ে আলোচনা শুরু হয়েছে।

এরআগে মাহমুদ-উস সামাদ চৌধুরী ছাড়াও প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমেদসহ অন্যদের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব উত্থাপন করা হয়। শোক প্রস্তাব নিয়ে আলোচনা শেষে অধিবেশন মূলতবি করা হবে।

- Advertisement -islamibank

শোক প্রস্তাব উত্থাপনকালে স্পিকার বলেন, প্রয়াত সংসদ সদস্যসহ করোনা আক্রান্ত হয়ে ও বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে মহান জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সকল বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।

অধিবেশনের শুরুতে স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সংসদ অধিবেশন পরিচালনার জন্য সভাপতিমণ্ডলীর সদস্য নির্বাচন করা হয়। নির্বাচিতরা হলেন নাটোর-৪ আসনের সংসদ সদস্য আব্দুল কুদ্দুস, মুন্সিগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মৃণাল কান্তি দাস, নারায়নগঞ্জ-২  আসনের সংসদ সদস্য মো. নজরুল ইসলাম বাবু, কিশোরগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মো. মুজিবুল হক ও বগুড়া-১ আসনের সংসদ সদস্য শাহাদ আরা মান্নান।

সংসদ সচিবালয়ের কর্মকর্তারা জানান, চলতি অধিবেশন ৮ এপ্রিল পর্যন্ত চালানোর কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে অধিবেশন সংক্ষিপ্ত হবে। যা তিন কার্যদিবসে, অর্থাৎ ৪ এপ্রিল শেষ হতে পারে। এরআগে মুজিববর্ষ উপলক্ষে আহুত সংসদের বিশেষ অধিবেশন ও চলতি বছরের প্রথম অধিবেশনসহ গত ৬টি অধিবেশন স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হয়।

প্রতি কার্যদিবসে ৭০-৮০ জন সংসদ সদস্যের উপস্থিতি নিশ্চিত করা হয়। করোনা ঝুঁকি এড়াতে মাঝখানে গ্যাপ দিয়ে দিয়ে আসন বিন্যাস করা হয়।

জয়নিউজ/পিডি

KSRM
পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জয়নিউজবিডি.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন news@joynewsbd.com ঠিকানায়।

এই বিভাগের আরো খবর

সর্বশেষ সংবাদ

×KSRM