ঈদের ছুটিতে কর্মস্থলেই থাকতে হবে

0

করোনা সংক্রমণ ঠেকাতে সরকারের ঘোষিত চলমান লকডাউনের মধ্যেই ঈদুল ফিতর। এই ঈদে তিনদিন ছুটি আছে। ছুটির মধ্যেও সরকারি-বেসরকারি ও শিল্প-কারখানার চাকরিজীবীদের কর্মস্থলেই থাকতে হবে।

মঙ্গলবার (৪ মে) গণমাধ্যমকে এসব কথা বলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন। তিনি বলেন, করোনার ৮০ শতাংশ সংক্রমণই হয় ঢাকায়। এ অবস্থায় ঢাকা থেকে মানুষ যেন গ্রামে যেতে না পারেন, সেজন্য একদিন ছুটি দেওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু ঈদের ছুটির দুদিন শুক্র ও শনিবার হতে পারে। সেজন্য তিনদিন ছুটির ঘোষণা দেওয়া হয়েছে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, করোনার এ সময় ঢাকা থেকে বা ঢাকার আশপাশে থেকে শ্রমিকরা যদি ঈদে চলাচল করে তাহলে ম্যাসাকার হবে। সে জন্য আমরা চাচ্ছি সবাই কর্মস্থলেই থাকুক।

এবার ঈদের ছুটি তিনদিন সরকারি-বেসরকারি সবক্ষেত্রে নির্দেশনা দেওয়া আছে। কেউ তিন দিনের বেশি ছুটি নিতে পারবে না বলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

প্রসঙ্গত, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৩ বা ১৪ মে দেশে মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হবে। সেই অনুযায়ী আগামী ১২ মে (বুধবার) থেকে শুরু হচ্ছে ঈদের ছুটি। রমজান মাস যদি ২৯ দিনে শেষ হয় তবে ঈদুল ফিতর হবে ১৩ মে। এক্ষেত্রে ১৩ ও ১৪ মেও (বৃহস্পতি ও শুক্রবার) ঈদের ছুটি থাকবে। তবে রমজান মাসের ৩০ দিন পূর্ণ হলে ঈদের ছুটি আরও একদিন বাড়বে, সেক্ষেত্রে ১৫ মেও (শনিবার) ছুটি থাকবে।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...