ধেয়ে আসছে প্রবল ঘূর্ণিঝড় ‘তাওকতে’

0

ভারতের গুজরাট উপকূলে আছড়ে পড়ার আগেই প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হল ঘূর্ণিঝড় ‘তাওকতে’।

আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার সন্ধ্যায় তা আরব সাগরের পূর্ব-মধ্যভাগের উপর অবস্থান করছিল। তবে এটি আরো শক্তি বৃদ্ধি আগামী মঙ্গলবার এটি গুজরাট উপকূলে আছড়ে পড়তে পারে।

পূর্বাভাস অনুযায়ী, শনিবার বিকেল সাড়ে ৫টা নাগাদ এটি আরব সাগরের পূর্ব-মধ্য উপকূলে ছিল। সে সময় দক্ষিণ এবং দক্ষিণ-পশ্চিম মুম্বইয়ের ৫৯০ কিলোমিটার এবং গুজরাটের বেরাবলের দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এলাকার ৮২০ কিলোমিটার দূরে ঘূর্ণিঝড়টি অবস্থান করছিল। তবে প্রতি ঘণ্টায় ১২ কিলোমিটার গতিতে উত্তরের দিকে এগোচ্ছে ‘তাওকতে’।

ঘূর্ণিঝড় আছড়ে পড়ার আগেই গুজরাট উপকূলবর্তী এলাকা-সহ দিউতে হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস। ইতোমধ্যেই ঘূর্ণিঝড়ের প্রভাবে একাধিক রাজ্যে নিম্নচাপ তৈরি হয়েছে। যার জেরে কেরালায় ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। সমুদ্রবর্তী এলাকায় ক্ষতিগ্রস্ত হয়েছে রাস্তাঘাট। পরিস্থিতি মোকাবিলায় গুজরাত, মহারাষ্ট্র, কেরালা, কর্নাটক এবং তামিলনাড়ুতে জাতীয় বিপর্যয় মেকাবিলা বাহিনীর ৫০টিরও বেশি দল মোতায়েন করা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে গুজরাটের উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টিপাত-সহ ধস নামতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গতাকাল শনিবার ঘূর্ণিঝড়ের মোকাবিলায় ওই রাজ্যগুলিকে নিয়ে একটি প্রস্তুতি বৈঠক করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ইতিমধ্যেই ক্ষতিগ্রস্তদের নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য আধিকারিকদের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

জয়নিউজ/পিডি

আরও পড়ুন
লোড হচ্ছে...