বাংলা সাইনবোর্ড নিশ্চিত করতে অভিযানে নামছে চসিক

0

মাতৃভাষার মর্যাদা রক্ষা ও বাংলা সাইনবোর্ড নিশ্চিত করার জন্য বুধবার (৯ অক্টোবর) থেকে অভিযানে নামছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)।

সোমবার (৮ অক্টোবর) চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা সামসুদ্দোহা অভিযানের বিষয়টি জয়নিউজকে নিশ্চিত করে জানান, উচ্চ আদালতের নির্দেশনা অনুযায়ী সাইনবোর্ড এবং বিলবোর্ড বাংলায় লেখার বিধান থাকলেও, এটা কেউ মানছে না। সাইনবোর্ড থেকে শুরু করে সব কিছুতেই ইংরেজির আধিক্য রয়েছে। এতে অবহেলিত হচ্ছে মাতৃভাষা বাংলা। সাইনবোর্ড ও ব্যানার বাংলায় লেখার জন্য ২০১৪ সালে সুস্পষ্ট নির্দেশনা দিয়েছিল উচ্চ আদালত। ইংরেজি সাইনবোর্ডকে বাংলা করার জন্য এই অভিযান পরিচালনা করবে চট্টগ্রাম সিটি করপোরেশনের ম্যাজিস্ট্রেট।

তিনি আরো বলেন, নগরে সব ধরনের সাইনবোর্ডে বাংলা লেখার জন্য ছয় মাসের আল্টিমেটাম দিয়ে ৫ বিশেষ নির্দেশনা জারি করে চট্টগ্রাম সিটি করপোরেশন। সেই আল্টিমেটাম সোমবার (৮ অক্টোবর) শেষ হচ্ছে। তাই আগামীকাল মঙ্গলবার (৯ অক্টোবর) থেকে চট্টগ্রাম সিটি করপোরেশন অভিযান পরিচালনা করবে।

তিনি আরো জানান, তবে বাংলার পাশাপাশি সাইনবোর্ড- বিলবোর্ডে ছোট করে ইংরেজি লেখা যাবে।

নগরের বিভিন্ন দোকান, রেস্টুরেন্ট, ব্যাংকসহ সব জায়গাতেই ছড়াছড়ি ইংরেজি সাইনবোর্ডের। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতার কারণে আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও আইনের প্রয়োগ করা যাচ্ছে না বলে অনেকদিন ধরে অভিযোগ করে আসছে সচেতনমহল।
উচ্চ আদালতের নির্দেশনার পর মুক্তিযোদ্ধা ডা. মাহফুজুর রহমানের নেতৃত্বে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন নগরে শুধুমাত্র ইংরেজি সাইবোর্ডের উপর কালো কালি মেরে দেয়। তাদের সেই কর্মসূচিতে চকবাজার ওয়ার্ড কাউন্সিলর সাইয়্যেদ গোলাম হায়দার মিন্টুসহ সমাজের বিভিন্নস্তরের ব্যক্তি এর সাথে একাত্মতা প্রকাশ করেন।

সিটি কর্পোরেশনের এই সিদ্ধান্তকে যুগান্তকারী সিদ্ধান্ত বলে সাধুবাদ জানিয়েছেন ডা. মাহফুজুর রহমান, স্বেচ্ছাসেবী সংগঠন সাত্বিকসহ এই আন্দোলনের সাথে সম্পৃক্তরা।

জয়নিউজ/কাউছার/আরসি

আরও পড়ুন
লোড হচ্ছে...