আরও ৩ জনের শরীরে ভারতীয় ভ্যারিয়েন্ট!

0

যশোর ও নড়াইলের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকা ভারতফেরত আরো ৩ যাত্রীর শরীরে করোনার ‘ভারতীয় ভ্যারিয়েন্ট’ শনাক্ত হয়েছে।

মঙ্গলবার (১৮ মে) বিষয়টি নিশ্চিত করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের সহযোগী পরিচালক অধ্যাপক ড. ইকবাল কবীর জাহিদ।

ভ্যারিয়েন্ট শনাক্তে স্পাইক প্রোটিনের সিকোয়েন্সিংয়ের জন্য এই তিনজনের মধ্যে গত ১২ মে দুজনের নমুনা যশোর সদর হাসপাতাল থেকে এবং ১৬ মে অপর জনের নমুনা নড়াইল থেকে যবিপ্রবির জিনোম সেন্টারের পাঠানো হয়।

ড. ইকবাল কবীর জাহিদ জানান, নমুনা পরীক্ষায় পজেটিভ আসায় ভ্যারিয়েন্ট শনাক্তে তাদের কাছে পাঠানো হয়। সে অনুযায়ী মঙ্গলবার স্পাইক প্রোটিনের সিকোয়েন্সয়ে বি ১.৬১৭.২-এর অস্তিত্ব মেলে।

ভারতফেরত যাত্রীদের করোনা পজেটিভ আসলেই ভ্যারিয়েন্ট নিশ্চিত করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, এসব রোগী নেগেটিভ হওয়ার আগে ছাড়া ঠিক হবে না।

করোনার ভারতীয় ভ্যারিয়েন্টে আক্রান্ত আরো তিন রোগীর বিষয়ে ‘কিছু জানা নেই’ বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন। তিনি বলেন, এ সংক্রান্ত তথ্য জানানোর থাকলে ব্রিফিং করে জানাবে আইইডিসিআর।

এর আগে গত ৮ মে আরো দুই করোনা রোগীর শরীরের ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয় যশোরে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, করোনার ভারতীয় ভ্যারিয়েন্টটি এরইমধ্যে ৬০টি দেশে ছড়িয়ে পড়েছে। এটি ডবল মিউট্যান্ট না হলেও বেশ উদ্বেজনক। করোনার এই ধরনটিতে সংক্রমণ দ্রুত ছড়িয়ে পড়ে এবং মৃত্যুর হারও বেশি ঘটছে।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...