কচ্ছপের জন্য হুইলচেয়ার!

0

আহত এক কচ্ছপের জন্য হুইলচেয়ার উদ্ভাবন করেছে যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড অঙ্গরাজ্যের শহর বাল্টিমোরের মেরিল্যান্ড চিড়িয়াখানা। বাল্টিমোরের চিড়িয়াখানা’র একজন কর্মী খোলসে ফাটল ধরা অবস্থায় বাহারি রঙের একটি কচ্ছপ খুঁজে পান জঙ্গলে। সেটিকে বাঁচাতে তৎপর হয়ে ওঠে চিড়িয়াখানা কর্তৃপক্ষ।

পশু চিকিৎসক গ্যারেট ফ্রায়েস বলেন, ফাটল ধরা খোলসটি মাটিতে লেগে ক্ষতিগ্রস্ত হচ্ছিল। খোলস যাতে মাটিতে লেগে না যায়, সেটার ব্যবস্থা করা জরুরি হয়ে পড়েছিল। অবশেষে লেগো (খেলনা) দিয়ে একটি হুইলচেয়ার বানানোর সিদ্ধান্ত নেন তারা।

গ্যারেট ফ্রায়েস বলেন, আমরা কচ্ছপটির জন্য বিশেষ ধরনের একটি হুইলচেয়ারের বেশ কয়েকটি ডিজাইন এঁকে লেগো দিয়ে বিভিন্ন জিনিস বানাতে পারদর্শী এক বন্ধুর কাছে পাঠিয়ে দিই।

ওই ডিজাইন অনুসারে বানানো হুইলচেয়ার সত্যিই কাজে লেগে যায়। কচ্ছপটির অস্ত্রোপচার করার দুই সপ্তাহ পর তাকে উপহার দেওয়া হয় ওই হুইলচেয়ার।

কচ্ছপটি অনায়াসে সেটি নিজের সঙ্গে খাপ খাইয়ে নেয়। গ্যারেট ফ্রায়েস জানান, কচ্ছপটি মোটেও অস্বস্তি বোধ করছে না। কচ্ছপটি এখন অনায়াসে হুইলচেয়ারে ভর দিয়ে চলাফেরা করছে।

আগামী শীত ও বসন্তকাল কচ্ছপটি এই হুইলচেয়ারেই থাকবে বলে জানায় মেরিল্যান্ড চিড়িয়াখানা। সেরে উঠলে এটিকে আবার জঙ্গলে ফিরিয়ে দেওয়া হবে।

ভিনদেশে একটি কচ্ছপের জন্য এত প্রেম আমাদের মনে করিয়ে দেয় আমাদের দেশে এই প্রাণীটি বিলুপ্তির পথে। সৈকতে কচ্ছপের ডিম পাড়ার স্থানটুকুর নিরাপত্তাও আমরা দিতে পারি না। আর পুকুর ও বিলে থাকা কচ্ছপ ধরে বিক্রি করতে দেখা যায় হাটে। জেনেশুনেই প্রকৃতির ক্ষতি করছি আমরা। তবুও পরিবেশের জন্য অপরিহার্য এই প্রাণী হত্যা বন্ধ করছি না।

 

জয়নিউজ

আরও পড়ুন
লোড হচ্ছে...