চা শিল্পে ইস্পাহানির অবদান স্বীকৃত

0

বাংলাদেশ চা বোর্ড আয়োজিত ‘প্রথম জাতীয় চা দিবস ২০২১’ উপলক্ষে বুধবার (৩ জুন) রাজধানী ঢাকার ওসমানী স্মৃতি মিলনায়তনে এক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি এমপি।

আয়োজিত অনুষ্ঠানে উন্মোচিত হয়েছে বাংলাদেশে উদ্ভাবিত উন্নত মানের চায়ের চারা বিটি-২২ ও বিটি-২৩। এতে ভবিষ্যতে বাংলাদেশের চায়ের মান আরো উন্নত করতে দেশের শীর্ষ স্থানীয় চা বিপণনকারী প্রতিষ্ঠান ইস্পাহানিকে বিটি-২৩ জাতের চা গাছের চারা উপহার দেওয়া হয়।

চা বাগান মালিক ও চা বিপণনকারী প্রতিষ্ঠান ইস্পাহানি টি লিমিটেডের চেয়ারম্যান সালমান ইস্পাহানি বাণিজ্য মন্ত্রীর হাত থেকে বিটি-২৩ জাতের চা গাছের চারা গ্রহণ করেন।

জানা গেছে, বিটি-২৩ হচ্ছে উন্নত মানের চা গাছের জাত, যা বাংলাদেশের চা গবেষণা প্রতিষ্ঠান বিটিআরআইয়ের উদ্ভাবিত। ভবিষ্যতে বাংলাদেশের চা বাগানগুলোতে আরো উন্নত মানের চা উৎপাদনের প্রসার ঘটাতে এ চায়ের জাত উদ্ভাবিত হয়।

বাংলাদেশের চা শিল্পে ইস্পাহানির অবদানের স্বীকৃতি ও ইস্পাহানির চা বাগানগুলোতে এ গাছের চাষের মাধ্যমে ভবিষ্যতে বাংলাদেশের চায়ের মান আরো উন্নত করতে ইস্পাহানিকে এ গাছের চারা উপহার দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ এমপি ও সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দীন।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...