বৃষ্টি বাড়ার সম্ভাবনা, নদীবন্দরে ১নং সতর্কতা

0

মৌসুমি বায়ু ও সাগরে লঘুচাপ সৃষ্টির কারণে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রামসহ দেশের প্রায় সবখানেই কমবেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আগামী দুইদিন বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে।

রোববার (১৩ জুন) রাতে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে। পাশাপাশি একাধিক অঞ্চলের নদীবন্দরে ১নং সতর্কতা সংকেত দেখাতে বলেছে।

আবহাওয়া অফিস জানায়, আগামী দুইদিন বৃষ্টিপাত বাড়ার সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়াবিদ বজলুর রশিদ জানান, আগামী ২৪ ঘণ্টায় ঢাকা, রাজশাহী, রংপুর, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে।

আগামী ৪৮ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে পারে। তবে আগামী ৫ দিনের আবহাওয়ার পরিস্থিতি সামান্য পরিবর্তন হতে পারে বলে উল্লেখ করেছে আবহাওয়া অফিস।

আবহাওয়াবিদ বজলুর রশিদ আরও জানান, আগামী ২৪ ঘণ্টায় সারাদেশের দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রাতের তাপমাত্রা সামান্য কমতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় সিলেটে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বোচ্চ বৃষ্টিপাত ঢাকা বিভাগের নিকলিতে ৪৩ মি.মি.। এছাড়া গড়ে প্রায় সবখানেই বৃষ্টি হয়েছে।

নদীবন্দরে সতর্কতা সংকেত
আজ রাত ১টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদী বন্দরসমূহের জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চল সমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...