৫৩ দিনের মধ্যে সর্বোচ্চ করোনা রোগী শনাক্ত

0

দেশে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ৩১৯ জনের করোনাভাইরাস সংক্রমণ শনাক্ত হয়েছে, যা গত ৫৩ দিনের মধ্যে সর্বোচ্চ। এ সময়ে মৃত্যু হয়েছে ৫০ জনের। মঙ্গলবার (১৫ জুন) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

এর চেয়ে বেশি সংক্রমণ শনাক্ত হয়েছিল গত ২৩ এপ্রিল। সেদিন ৩ হাজার ৬২৯ জনের করোনা শনাক্ত হয়।
এখন পর্যন্ত দেশে করোনাভাইরাস শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে মোট ৮ লাখ ৩৩ হাজার ২৯১। মোট মৃত্যু হয়েছে ১৩ হাজার ২২২ জনের। সুস্থ হয়েছেন ৭ লাখ ৭১ হাজার ৭৩ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ১৫ জন করে মৃত্যু হয়েছে রাজশাহী ও খুলনা বিভাগে। ঢাকা ও চট্টগ্রামে মৃত্যু হয়েছে ছয়জন করে। এ ছাড়া সিলেট ও ময়মনসিংহে তিনজন করে এবং বরিশাল ও রংপুরে একজন করে মারা গেছেন করোনায়।

এর আগে সোমবার করোনাভাইরাস সংক্রমিত ৫৪ জনের মৃত্যু হয়। আর করোনা শনাক্ত হয় ৩ হাজার ৫০ জনের।

স্বাস্থ্য অধিদপ্তরের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ২৩ হাজার ২৬৫ জনের নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ১৪ দশমিক ২৭ শতাংশ। এটি গতকালের তুলনায় কিছুটা কম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মানদণ্ড অনুযায়ী, কোনো দেশে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে কি না, তা বোঝার একটি নির্দেশক হলো রোগী শনাক্তের হার। কোনো দেশে টানা দুই সপ্তাহের বেশি সময় পরীক্ষার বিপরীতে রোগী শনাক্তের হার ৫ শতাংশের নিচে থাকলে পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে ধরা যায়।

জয়নিউজ/এসআই
আরও পড়ুন
লোড হচ্ছে...